প্রাথমিক সমাপনী প্রথম দিনে অনুপসি’ত সাড়ে ৬ হাজার

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক ও ইবতেদায়ি শিড়্গা সমাপনী পরীড়্গার প্রথম দিনে চট্টগ্রাম জেলায় অনুপসি’ত ছিল ছয় হাজার ৪৭৩ জন পরীড়্গার্থী। গতকাল রোববার ইংরেজি বিষয়ের পরীড়্গার মধ্য দিয়ে সমাপনী পরীড়্গা শুরম্ন হয়। জেলা প্রাথমিক শিড়্গা অফিস সূত্রে জানা গেছে, নগরীর ছয় থানা ও ১৪ উপজেলা মিলে প্রাথমিক ও ইবতেদায়ি শিড়্গা সমাপনী পরীড়্গার্থীর সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৫৬২ জন। প্রথম পরীড়্গায় উপসি’ত ছিল এক লাখ ৪১ হাজার ৭৬ জন শিড়্গার্থী। বাকিরা ছিল অনুপসি’ত। এছাড়া পরীড়্গায় কেউ বহিষ্কার হয়নি। এবারে জেলার ৩৪৪টি কেন্দ্রে পরীড়্গা অনুষ্ঠিত হচ্ছে।
জেলার ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক শিড়্গাকেন্দ্রের পরীড়্গার্থীরা অংশ নিচ্ছে। এ বছর পরীড়্গার শুরম্নর সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যনত্ম পরীড়্গার সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া বিশেষ চাহিদাসম্পন্ন শিড়্গার্থীদের জন্য অতিরিক্ত সময় ২০ মিনিট থেকে বাড়িয়ে ৩০ মিনিট করা হয়েছে। এছাড়া এবার প্রথমবারের মতো এমসিকিউবিহীন পরীড়্গা গ্রহণ করা হচ্ছে। ছয় বিষয়ে প্রতিটি ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীড়্গা দেবে পরীড়্গার্থীরা।
চট্টগ্রাম জেলা প্রাথমিক শিড়্গা কর্মকর্তা নাসরিন সুলতানা সুপ্রভাতকে বলেন, প্রথম দিনের পরীড়্গা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরবর্তী পরীড়্গা যথাসময়ে অনুষ্ঠিত হবে।