প্রাথমিক শিক্ষা সমাপনী

প্রথম দিনে অনুপসি’ত ৩০ হাজারের বেশি

নিজস্ব প্রতিবেদক
Examination_PSC_Kastoghir-S

সারাদেশের মতো চট্টগ্রামে দেড় হাজারের বেশি কেন্দ্রে গতকাল রোববার থেকে অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষার প্রথমদিন ছিলো ইংরেজি পরীক্ষা। কিন’ এ পরীক্ষায় চট্টগ্রাম বিভাগে অনুপসি’তের সংখ্যা ছিলো ৩০ হাজারেরও বেশি।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক সুলতান মিয়া জানান, চট্টগ্রাম বিভাগে ৩০ হাজার ২১ জন পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষায় অনুপসি’ত ছিলো। যার মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে অনুপসি’ত ছিলো ২০ হাজার ৬৬১ জন এবং ইবতেদায়ী শিক্ষা
সমাপনীতে অনুপসি’ত ছিলো ৯ হাজার ৩৬০ জন।
সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জহির উদ্দিন চৌধুরী বলেন, ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শেখ আতাহার হোসেন চট্টগ্রামে প্রথম দিনের পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। সোয়া ১১টায় চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানাধীন জামালখানস’ ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পৌনে ১২টায় ডবলমুরিং থানাধীন পোস্তারপাড় আছমা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুপুর পৌনে ১ টায় নগরীর পাহাড়তলী থানাধীন হালিশহর হাউজিং এস্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা পরিদর্শন করেন তিনি।’
পরীক্ষা কেন্দ্র পরিদর্শন প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শেখ আতাহার হোসেন বলেন, ‘পরীক্ষা কেন্দ্র ঘুরে মনে হয়েছে, যেন হলের ভেতর কেউ নেই। ছাত্র-ছাত্রীরা অত্যন্ত মনযোগ দিয়ে পরীক্ষা দিচ্ছেন।’
উপজেলার কেন্দ্রগুলোতেও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ ও থানা প্রাথমিক শিক্ষা অফিসারবৃন্দ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার কাজে নিয়োজিত রয়েছেন। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে আন্তরিকভাবে দায়িত্ব পালন করছেন।
পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে সারাদেশের পরীক্ষা কেন্দ্র মনিটরিং করতে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের ৩৮ জন কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে। সকলের সহযোগিতা পেলে প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে।
তথ্যানুযায়ী, আজ প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত বিষয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
অন্যদিকে ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবী, ২৩ নভেম্বর কুরআন মজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্; সবশেষে ২৬ নভেম্বর গণিত বিষয়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।