প্রমথ চৌধুরীয় সার্ধশত জন্মবর্ষ

ভূঁইয়া ইকবাল

প্রমথ চৌধুরী (১৮৬৮-১৯৪৬) এক শ বছরেরও আগে তাঁর সম্পাদিত সবুজ পত্রের (প্রথম প্রকাশ : ১৯১৪) মাধ্যমে বাংলা গদ্যে চলিত রীতিকে লেখার মান ভাষা রূপে প্রতিষ্ঠা দানের প্রয়াসের জন্যে আধুনিক বাংলা গদ্যের ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।
তাঁর রচনার পরিমাণ বেশি নয়, আবার খুব কমও নয়। ১৯০৬ থেকে ১৯৫৩ পর্যন্ত তাঁর অন্তত চৌদ্দোটি বাংলা প্রবন্ধ গ্রন’ প্রকাশ পেয়েছিল ; ইংরেজিতে ঞযব ঝঃড়ৎু ড়ভ ইবহমধষবব খরঃবৎধঃঁৎব পুস্তিকা ১৯১৭ সালে মুদ্রিত হয়েছিল।
তাঁর প্রায় সব প্রবন্ধের বইই দুষ্প্রাপ্য। ফলে বর্তমান প্রজন্মের পাঠকদের কাছে তিনি হয়তো বিরলপ্রজ লেখকরূপে চিহ্নিত।
অবশ্য গত এক দশকে কয়েকটি বই পুনর্মুদ্রিত হয়েছে : ঘরে বাইরে ( ২০০৮ ) আমাদের শিক্ষা, বীরবলের টিপ্পনী ( ২০১৩ ) এবং আত্মকথা ( ১৪১৮ )। এছাড়া রবীন্দ্রনাথ, বিয়োগপঞ্জি, অগ্রনি’ত রচনা ( দু-খণ্ড ) এবং অসংকলিত রচনাসম্ভারও সম্প্রতি সংকলিত হয়েছে। বিশ্বভারতী গ্রন’নবিভাগ তাঁর জন্ম শতবর্ষ উপলক্ষে দু-খণ্ডে প্রবন্ধসংগ্রহ প্রকাশ করেছিল ( ১৯৫২ ও ১৯৫৪ সালে ) ; অখণ্ড সংস্করণ প্রকাশ পায় ১৯৬৮ সালে। পঞ্চাশটি প্রবন্ধ নির্বাচন করেন ও ভূমিকা লেখেন অতুলচন্দ্র গুপ্ত ( ১৮৮৪-১৯৬১ )। প্রবন্ধসংগ্রহের বাইশটি সাহিত্যবিষয়ক, ভাষা বিষয়ে চারটি, ভারতবর্ষ সম্পর্কিত চারটি সমাজবিষয়ক আটটি এবং বিবিধ বিষয়ে বারোটি প্রবন্ধ পাঁচ ভাগে বিন্যস্ত।
প্রবন্ধসংগ্রহে সংগৃহীত প্রবন্ধ পঞ্চাশৎ ছাড়াও বিশ শতকের প্রথমার্ধের নানা সাময়িকপত্রে তাঁর ছোটো-ছোটো অনেক নিবন্ধ ( এখানকার ভাষায় বলা যায় ’কলাম’ ) এখনো অসংগৃহীত ও অসংকলিত। এসব বিস্মৃত ও অগ্রনি’ত রচনা সম্পর্কে অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্যেও মহার্ঘ্য প্রবন্ধ ”প্রমথ চৌধুরী, চলিত গদ্য আর রাজনীতি” ( অনুষ্টুপ, শারদীয় সংখ্যা, ১৪১০ ) পড়ে অমরা সাময়িকপত্রের ছিন্ন পাতা থেকে প্রমথ চৌধুরীর ছড়িয়ে-ছিটিয়ে থাকা আরো লেখা সংগ্রহে প্রবৃত্ত হয়েছিলাম।
সাপ্তাহিক আত্মশক্তিতে প্রমথ চৌধুরী গত শতকের তৃতীয় দশকে রাজনৈতিক বিষয়ে নিয়মিত কলাম লিখতেন। বর্তমান প্রবন্ধসম্ভারে সংকলিত” বীরবলের পত্র” ও ”নেহেরু কমিটির রিপোর্ট” রচনাদুটি সমকালীন রাজনীতি সম্পর্কে তাঁর উৎসাহ ও আগ্রহের পরিচয়বহ। তিনি যে রাজনীতি নিরপেক্ষ উদাসীন পথিক ছিলেন না তার প্রমাণ এই ধরনের বহু নিবন্ধ।
তিনি কেলাকৈবল্যবাদী, শিল্পের জন্য শিল্প তত্ত্বের প্রবক্তারূপে সমালোচিত। এর অন্যতম কারণ তাঁর সব রচনা আজ নাগাদ গ্রন’ভুক্ত হয়নি : প্রবন্ধ সংগ্রহের অর্ধশত প্রবন্ধ ছাড়া অন্যান্য অধিকাংশ বইই বাজারে প্রচলিত নেই : সাধারণ গ্রন’াগারেও দুর্লভ। মাসিক উদয়ন পত্রিকায় ( আষার – চৈত্র ১৩৪০ ) সমসাময়িক প্রসঙ্গ নিয়ে তাঁর ধারাবাহিক নিবন্ধের সংগ্রহ ঘরে বাইরে ( ১৩৪৩ )। আমরা সাপ্তাহিক আত্মশক্তি ও অন্যান্য সাময়িকপত্র থেকে তাঁর কিছু রচনা উদ্ধার করেছি। এছাড়া বিভিন্ন সূত্র থেকে পাওয়া বেশ কিছু সংখ্যক চিঠিপত্র সংগ্রহ সমর্থ হয়েছি ( চিঠিপত্রে সংখ্যা ১৮০)।
নিজের সম্পাদিত সবুজপত্রে (বৈশাখ ১৩২১- ভাদ্র ১৩৩৪) প্রমথ চৌধুরীর শতাধিক প্রবন্ধ ও সম্পাদকীয় নিবন্ধ বেরিয়েছিল। তার এক তৃতীয়াংশেরও কম সংখ্যক লেখা বিশ্বভারতীর প্রবন্ধসংগ্রহে ( জন্মশতবর্ষপূর্তি উপলক্ষে একত্র মূদ্রণ ১৯৬৮; পুনমুদ্রণ ১৯৯০) অন্তর্ভুক্ত হয়েছে। অতুলচন্দ্র গুপ্ত-সম্পাদিত ওই সংকলনে সবুজপত্র থেকে তিরিশটি এবং অন্যান্য সাময়িকপত্রে ( ভারতী ও বালক, ভারতী, সাহিত্য, মানসী ও মর্ম্মবাণী, মাসিক বসুমতী, বিচিত্রা ও প্রবাসীতে) প্রকাশিত কুড়িটি রচনা গ্রথিত।
উল্লিখিত সাময়িকপত্রসমূহ ছাড়াও সাপ্তাহিক আত্মশক্তি, দৈনিক আনন্দবাজার পত্রিকা, উদয়ন, এক্ষণ, কল্লোল, বঙ্গশ্রী, বর্ষবাণী, বুলবুল, বিশ্বভারতী পত্রিকা, ভাণ্ডার, ভারতবর্ষ, সাপ্তাহিক মহিলা, মোসলেম ভারত ও সওগাত থেকে তিরিশটিরও বেশি লেখা আমরা এই বইয়ে সংকলন করেছি।