প্রধান সড়কের পাশে ডাস্টবিন থাকছে না

দুই মাসের মধ্যে সরিয়ে ফেলা হবে : মেয়র

নিজস্ব প্রতিবেদক

‘চট্টগ্রাম শহরকে ডাস্টবিনমুক্ত একটি পরিবেশ বান্ধব নগরীতে উন্নীত করার লক্ষ্যে আগামী ২ মাসের মধ্যে প্রধান সড়কের পাশের ডাস্টবিনগুলো সরিয়ে ফেলা হবে। এছাড়া লালদীঘি থেকে সিডিএ ভবন পর্যন্ত সড়কের মিডআইল্যান্ড আগামী ১৫ দিনের মধ্যে সৌন্দর্যবর্ধন করে অপরূপ করে সাজানো হবে।’
চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত গতকাল দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ৩১তম সাধারণ সভায় মেয়র এ কথা বলেন। চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেন এর সঞ্চালনায় সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, সিটি করপোরেশনের বিভাগীয় প্রধানগণ উপসি’ত ছিলেন।
এসময় মেয়র আরো বলেন, গণপরিবহনগুলোর হাইড্রোলিক হর্ন এর আওয়াজ প্রকট আকার ধারণ করেছে। এ সকল হর্ন নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশনের উদ্যোগে ধর্মীয় প্রতিষ্ঠান, উপাসনালয়, হাসপাতাল, ক্লিনিক ও শিক্ষা প্রতিষ্ঠানের মত স’ানের পাশে হর্ন না বাজানোর সাইনবোর্ড লাগানোর উদ্যোগ গ্রহণ করা হবে।
উন্নয়ন কার্যক্রম গতিশীল করার লক্ষে ওয়ার্ডে ওয়ার্ডে মনিটরিং জোরদার করার উপর মেয়র গুরুত্বারোপ করেন। এ লক্ষে মেয়র কাউন্সিলর, প্রকৌশলী ও
ঠিকাদারদের সাথে নিয়ে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে দৃশ্যমান জায়গায় নামফলক স’াপন এবং কাজের অগ্রগতি তদারক করার কথা বলেন।
সভায় একুশে বই মেলা, একুশে স্মারক সম্মাননা পদক প্রদান, সাহিত্য পুরস্কার প্রদান, বিদ্যুৎ পুলের চাহিদা নির্ধারণ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে সমন্বয় সাধন, অস’ায়ী কর্মচারিদের বেতন বৃদ্ধি, ৫৯ বছর বয়সে স্বেচ্ছায় চাকুরি হতে অব্যাহতির ক্ষেত্রে মানবিক দিক বিবেচনায় ২ লক্ষ টাকার আর্থিক অনুদান প্রদান, নগরীর ৪১টি ওয়ার্ডে মেয়রের উপসি’তিতে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সভার আয়োজন, প্রকৌশলী বিভাগের সক্ষমতা বৃদ্ধির লক্ষে সেমিনার আয়োজন, সিটি করপোরেশন সিডিউল অব রেইট ২০১৮ অনুমোদন, মহান একুশে ফেব্রুয়ারি কর্মসূচি গ্রহণ, আন্তর্জাতিক নারী দিবস পালন, নারী ও শিশু নির্যাতন বিষয়ে সচেতনমূলক প্রচার, নকল ও স্বাসে’্যর জন্য ক্ষতিকর পণ্য সামগ্রীর বিক্রয় পরিসি’তি পর্যবেক্ষণ ও মনিটরিং করণ, ডোর টু ডোর সংগৃহীত বর্জ্য ডাম্পিং এর জন্য সেকেন্ডারি স্পট সনাক্তকরণ, যানজটপূর্ণ সড়ক ও মোড় সমূহে কার পার্কিং এরিয়া চিহ্নিতকরণসহ নানা বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।