জাপানে চবি উপাচার্যের প্রবন্ধ উপস'াপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতার দৃষ্টান্ত চিরস্মরণীয়

বিজ্ঞপ্তি

জাপানের খ্যাতিমান রিওকোকো বিশ্ববিদ্যালয়ের ওসাকা ক্যাম্পাসে সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ স্টাডিজ গ্রুপের সহায়তায় এবং রিকোকো বিশ্ববিদ্যালয়ের আয়োজনে
‘রোহিঙ্গা বিষয়ক সমস্যা ও প্রতিকার’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস’াপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
সভাপতিত্ব করেন রিওকোকো বিশ্ববিদ্যালয়ের ডিন ও সমাজবিজ্ঞানী প্রফেসর আকিও সাতো। বিশিষ্ট মানবাধিকার গবেষক ও সমাজ বিজ্ঞানী ওসাকা সিটি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর এম নগুচি, কোবে গ্যাকুইন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রাজনীতি বিজ্ঞানী প্রফেসর এম সানু, ওসাকা সিটি বিশ্ববিদ্যালয়ের অর্থ প্রফেসর ড. ওয়াকিমোরা, শিক্ষক ক্যাঞ্জি সাকামতোসহ বিশিষ্ট শিক্ষক-গবেষকবৃন্দ এ সেমিনারে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধকার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলাদেশে বিপুল জনসংখ্যা ও খাদ্য সমস্যা থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশসমূহের আলোর পথ নির্দেশক শেখ হাসিনা এ বিতাড়িত রোহিঙ্গাদের অন্ন, বস্ত্র, বাসস’ান, চিকিৎসা নিশ্চিত করতে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছেন।
উপসি’ত জাপানের শিক্ষক-গবেষকগণ এ বিষয়ে বর্তমান বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর সুযোগ্য ও বলিষ্ট নেতৃত্বে বাঙালি জাতি যে উদারতা, মহানুভবতা, পরমতসহিষ্ণুতা সর্বোপরি মানবিকতার দৃষ্টান্ত স’াপন করেছেন তা বিশ্ব সমাজ-সভ্যতার ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে বলে অভিমত ব্যক্ত করেন।