ট্রেনে বাড়ি ফেরা

প্রতিদিন বিক্রি হচ্ছে ৮৬৯৩টি টিকিট

নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে চলছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। চট্টগ্রাম থেকে প্রতিদিন ১২টি ট্রেনের ৮ হাজার ৬৯৩টি অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকামুখী ৬টি, চাঁদপুরগামী ৩টি, সিলেটগামী ২টি এবং ময়মনসিংহগামী ১টি ট্রেন। ৭টি কাউন্টার থেকে চলছে এইসব অগ্রিম টিকিট বিক্রি। দুইটি কাউন্টার থেকে বিক্রি হচ্ছে চলতি টিকিট।
চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে গতকাল বৃহস্পতিবার দেওয়া হয়েছে ১৮ আগস্টের টিকিট। আজ শুক্রবার ১৯ আগস্টের টিকিট বিক্রি করা হবে। এভাবে কাল শনিবার ২০ আগস্ট এবং আগামী পরশু রোববার ২১ আগস্টের টিকিট বিক্রি করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি করা হবে। তবে অবিক্রিত থাকলে গাড়ি ছাড়ার আগ মুহূর্তেও টিকিট বিক্রি করা হবে বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।
স্টেশন ম্যানেজার মো. আবুল কালাম আজাদ গতকাল বৃহস্পতিবার দুপুরে তার দপ্তরে সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘অগ্রিম টিকিট বিক্রি উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে কাজ করছে।’
তিনি জানান, ঈদুল আযহা উপলক্ষে যাত্রীদের চাহিদা বিবেচনা করে ৯টি ট্রেনে ১৫টি বগি সংযোজন করা হবে। এর ফলে অতিরিক্ত ৮৮৮ জন যাত্রী ট্রেনে বাড়ি যাওয়ার সুযোগ পাবে।
আবুল কালাম আজাদ জানান, আগামী ১৭ আগস্ট থেকে ট্রেনে অগ্রিম টিকিটের যাত্রীদের যাত্রা শুরু হবে। ওই দিন ঢাকাগামী সুবর্ণ সকাল ৭টা, চট্টলা সোয়া ৮টা, মহানগর এক্সপ্রেস দুপুর সাড়ে ১২টা, সোনার বাংলা বিকাল ৫টা, তূর্ণা-নিশিথা রাত ১১টা, ময়মনসিংহগামী বিজয়
সকাল ৭টা ২০মিনিট, সিলেটগামী পাহাড়িকা সকাল ৯টা, উদয়ন রাত পৌনে ১০টা, চাঁদপুরগামী মেঘনা সোয়া ৫টায় চট্টগ্রাম ছেড়ে যাবে। ১৮ আগস্ট থেকে চাঁদপুরগামী দুটি স্পেশাল ট্রেন চলবে। ওইদিন থেকে ২১ আগস্ট পর্যন্ত চাঁদপুর স্পেশাল-১ সকাল সাড়ে ১১টা এবং চাঁদপুর স্পেশাল-২ বিকাল ৩টা ২০ মিনিটে চট্টগ্রাম ছাড়বে।
রেলওয়ে কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ঈদুল আযহার দিন আন্তঃনগর কাউন্টার হতে কোনো অগ্রিম টিকিট বিক্রি করা হবে না। তবে বিকাল ৫টা হতে চলতি টিকিট বিক্রি করা হবে। ঈদের পরদিন একসাথে ২ দিনের অগ্রিম টিকেট প্রদান করা হবে। অগ্রিম টিকিট বিক্রয়কালে নির্ধারিত চলতি কাউন্টার থেকে প্রতিদিনের যাত্রার টিকিট ক্রয় করা যাবে।
উল্লেখ্য, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের জন্য ট্রেনের আগাম টিকিট বিক্রি গত বুধবার থেকে শুরু হয়েছে। এদিন ১৭ আগস্ট শুক্রবারের টিকিট বিক্রি করা হয়েছে। আগামী ১২ আগস্ট পর্যন্ত চলবে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি কার্যক্রম।