প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ড. অনুপম সেন

প্রকৃত জ্ঞানী ব্যক্তিই অর্থের যথার্থ প্রয়োগ করতে পারেন

বিজ্ঞপ্তি

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, একসময় ধারণা ছিল, জ্ঞানের সাথে অর্থ যোগ হয় না। এখনও অনেকে এই ধারণা পোষণ করে থাকেন। কিন’ এই ধারণা সঠিক নয়। বর্তমানে এমন অনেক লোকের কথা তুলে ধরা যায়, জ্ঞানের পাশাপাশি যাদের অর্থ আছে, সামর্থ্য আছে এবং সামাজিক মর্যাদাও আছে।
তিনি আরও বলেন, একজন প্রকৃত জ্ঞানী ব্যক্তিই অর্থ যথাযথভাবে প্রয়োগ করতে পারেন, মানুষের মঙ্গলে ব্যবহার করতে পারেন। ১০ ফেব্রুয়ারি নগরীর জিইসি মোড়স” প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে ইউনিভার্সিটির বাণী অর্চনা কমিটির উদ্যোগে বিদ্যা ও সুরের দেবী স্বরস্বতীর আরাধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে উপসি’ত ছিলেন ইংরেজি বিভাগের প্রফেসর ড. মোহীত উল আলম, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এছাড়া আরো উপসি’ত ছিলেন রেজিস্ট্রার খুরশিদুর রহমান।
পরে প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বোরহানুল হাসান চৌধুরী অনুষ্ঠানে উপসি’ত হন। তিনি ধর্ম ও শিক্ষার সাথে সংস্কৃতিচর্চা মনুষ্যত্বকে জাগ্রত করে উল্লেখ করে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞানের আলোক শিখা ছড়াতে একটি সংস্কৃতিবান্ধব পরিবেশ আবশ্যক। মনে রাখতে হবে সুন্দর সংস্কৃতিচর্চা অজ্ঞানতা-মৌলবাদ ও জঙ্গিবাদ নির্মূলে বলিষ্ঠ ভূমিকা রাখতে পারে। অন্ধকার মোচনে জ্ঞান ও শিক্ষাই জাগরণের শক্তি।