ঋণ জালিয়াতির অভিযোগ

পূবালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

প্রায় পাঁচ কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগে করা মামলায় এক ব্যাংক কর্মকর্তাকে গতকাল বৃহস্পতিবার নগরের কোতোয়ালি এলাকা থেকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রেফতার ব্যাংক কর্মকর্তা হলেন মো. নুরুল কবির। বর্তমানে তিনি পূবালী ব্যাংক চট্টগ্রাম প্রিন্সিপাল অফিসের উপ মহাব্যবস্থাপক পদে কর্মরত। এর আগে ভুয়া আমদানিকারক পরিচয় ও জাল কাগজপত্র জমা নিয়ে এক ব্যক্তিকে প্রায় পাঁচ কোটি টাকা ঋণ পাইয়ে দেয়ার অভিযোগে দুই ব্যাংক কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুদকের ঢাকা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।
মামলায় পূবালী ব্যাংকের চট্টগ্রাম বন্দর শাখার সাবেক কর্মকর্তা ও বর্তমানে লক্ষ্মীপুর জেলার রায়পুরে মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপক জাকির হোসেনসহ আরও তিনজনকে আসামি করা হয়। অন্য আসামিরা হলেন-আনিসুল আলম চৌধুরী, মোহাম্মদ হোসেন ও মো. সাহাবউদ্দিন।
মামলার বাদি দুদক কমকর্তা সিরাজুল হক জানান, পূবালী ব্যাংক চট্টগ্রাম বন্দর শাখায় ব্যবস্থাপক হিসেবে কর্মরত অবস্থায় নুরুল কবির ও জাকির হোসেন পরষ্পর যোগসাজস করে মো. হোসেনকে শফিকুল ইসলাম পরিচয় দিয়ে একটি ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সহায়তা করেন। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত মোহাম্মদ হোসেনকে ভুয়া আমদানিকারক পরিচয় ও ভুয়া কাগজপত্র জমা নিয়ে প্রায় পাঁচ কোটি টাকা ঋণ পেতে সহায়তা করা হয়। পরে কিছু ঋণ পরিশোধ করলেও আরও ৩ কোটি ১৮ লাখ ৫৫ হাজার ৪৯৪ দশমিক ২২ টাকা পরস্পর যোগসাজশে আত্মসাৎ করেন আসামিরা।