চট্টগ্রামে বিপিএল

পুলিশের নিরাপত্তা ছক দর্শকদের ছয় নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ম্যাচ ঘিরে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস’া নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বৃহস্পতিবার দুপুরে দামপাড়া কার্যালয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিরাপত্তা সমন্বয় সভায় এ কথা জানান নগর পুলিশ কমিশনার মাহবুবর রহমান। স্টেডিয়ামে নিরাপত্তার বিষয়ে ছয়টি নির্দেশনার কথাও জানান তিনি।
সিএমপি পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিপিএল ম্যাচ ঘিরে মোট পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস’া থাকবে। নিয়মিত পোশাকের পুলিশের পাশাপাশি গোয়েন্দা টিম, সিটি স্পেশাল ব্রাঞ্চসহ বিভিন্ন এজেন্সি কাজ করবে। স্ট্যান্ডবাই থাকবে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট, বোম্ব ডিসপোজাল ইউনিট। বিপিএল ঘিরে বিভিন্ন সংস’ার সাথেও নিরাপত্তা সমন্বয় সভা করা হয়েছে। খেলোয়াড়দের বিমানবন্দর থেকে হোটেলে নিয়ে আসা এবং হোটেল থেকে মাঠে নিয়ে যাওয়াসহ সব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস’া নিয়েছে সিএমপি।
স্টেডিয়ামে নিরাপত্তার বিষয়ে ছয়টি নির্দেশনার মধ্যে রয়েছে-ব্যাগ, ব্যাকপ্যাক, সফট ড্রিংকস, টিফিন বক্স, ক্যামেরা, অ্যালকোহল, পানির বোতল (কাঁচের বোতল বা টিনের ক্যান), মার্বেল পদার্থ নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। আগ্নেয়াস্ত্র, খেলনা আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক, চাকু, ছুরি, ধারালো অস্ত্র, লাঠি, পাথর নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। কোন প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস, ক্যাবল বা তার, লেজার পয়েন্টার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। সমপ্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী বক্তব্য সম্বলিত ব্যানার-পোস্টার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না এবং নিরাপত্তাকর্মীদের নিকট বিপদজনক বিবেচিত কোন জিনিস নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না।
নিরাপত্তা সমন্বয় সভায় অন্যান্যের মধ্যে উপসি’ত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার (সদর) শ্যামল কুমার নাথ।