পুকুর ভরাটের দায়ে এক ব্যক্তির জরিমানা

নিজস্ব প্রতিবেদক

ফটিকছড়ির দাঁতমারায় শতবছরের পুরনো পুকুরের ৩০ শতক অংশ ভরাট করে পরিবেশের ড়্গতি সাধন করার দায়ে এক লাখটাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগ। এসময় পুকুর ভরাটকারী ওই এলাকার মো. জয়নাল আবেদীনকে আগামী একসপ্তাহের মধ্যে ভরাটকৃত পুকুর পূর্বের অবস’ায় ফিরিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সোমবার বিকালে পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে বিবাদি ও
প্রসিকিউিশনের পড়্গে দপ্তরের সহকারী পরিচালক ও পরিদর্শকের উপসি’তিতে উভয়ের বক্তব্য শুনে এ আদেশ দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন। নির্দেশ পালনে ব্যর্থ হলে বাংলাদেশ পরিবেশ সংরড়্গণ আইন ১৯৯৫ অনুযায়ী সংশিস্নষ্ট ব্যক্তির বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস’া গ্রহণ করা হবে।
উলেস্নখ্য, কিছুদিন ধরে ফটিকছড়ির ভুজপুরে বিশালকার একটি পুকুর ভরাট করে আসছিল একটি সংঘবদ্ধ সিন্ডিকেট। স’ানীয় প্রশাসনকে ম্যানেজ করে ভরাট করা হচ্ছিল শতবর্ষী ওই পুকুরটি। এ বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করার পর জড়িত পাঁচজনকে নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়। গত ৭ মার্চ পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মাঈদুল ইসলাম সরেজমিন ঘটনাস’ল পরিদর্শন করে অভিযোগের সত্যতা পান। এরপর গত ১২ মার্চ পুকুর ভরাটকারী সিন্ডিকেটের প্রধান জয়নাল আবেদিনসহ পাঁচজনের নামে নোটিশ পাঠানো হয়।