‘পরিণত হয়েছে ইংল্যান্ড’

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

ক্রোয়েশিয়ার কাছে হেরে সেমিফাইনাল থেকে ইংল্যান্ড বিদায় নিলেও দল নিয়ে গর্বিত গ্যারেথ সাউথগেট। রাশিয়া বিশ্বকাপে তরুণ দলটি ‘অনেক পরিণত’ হয়েছে বলেও মনে করেন ইংলিশ কোচ। লুজনিকি স্টেডিয়ামে গত বুধবার ম্যাচের শুরুতে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ২-১ গোলে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় ইংল্যান্ড। ১৯৬৬ সালের পর আবার শিরোপা জয়ের স্বপ্নও গুঁড়িয়ে যায় ইংলিশদের। খবর বিডিনিউজ’র।
‘নতুন একটা মাইফলক এবং প্রত্যাশার সূচক থাকবে। জয়ী দল হতে হলে আপনাকে বাধা অতিক্রম করতে হবে এবং আমরা অনেকগুলো বাধা অতিক্রম করেছি। আন্তর্জাতিক পর্যায়ে আমাদের খেলোয়াড়দের অনেকেই পরিণত হয়েছে।’ রাশিয়ার আসরে খেলা দলগুলোর মধ্যে ইংল্যান্ড ছিল দ্বিতীয় তরুণতম দল। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের সেরা চারে উঠে প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছিল তারা।
২০১৪ বিশ্বকাপ ও ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের তুলনায় রাশিয়ায় ইংল্যান্ডের প্রাপ্তি বেশি। ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল তারা। আর আইসল্যান্ডের কাছে হেরে ইউরোর শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল ইংলিশরা। লুজনিকি স্টেডিয়ামে ট্রিপিয়ারের করা গোলে এক ঘণ্টারও বেশি সময় ধরে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন’ পেরিসিচ সমতা ফেরানোর পর ১০৯ তম মিনিটে মানজুকিচের গোলে হেরে যায় তারা। তবে দল সামর্থ্যের প্রমাণ দিয়েছে বলে দাবি সাউথগেটের।
‘আজ রাতে একটা দারুণ সুযোগ ছিল এবং আপনি নিশ্চয়তা দিতে পারবেন না এটা আবার আসবে। কিন’ একই সঙ্গে (বলতে হবে) আমরা একটা দল হয়ে উঠতে চেয়েছি, যারা কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনালে উঠবে।