‘বিশ্ব গ্লুকোমা’ সপ্তাহের উদ্বোধন

‘নীরব অন্ধত্বের রোগ গ্লুুকোমা’

বিজ্ঞপ্তি

বিশ্ব গ্লুকোমা সপ্তাহ’ উদ্যাপন করেছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র। ‘আসুন চোখের গ্লুুকোমা নির্ণয় করে প্রতিরোধ করি’ এই শ্লোগানকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় বিশ্ব গ্লুকামা’ সাপ্তাহ উপলক্ষে পাহাড়তলীস’ হাসপাতাল প্রাঙ্গণে এই কর্মসূচি ও বর্ণাঢ্য র্যালির উদ্বোধন করেন হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন।
এ সময় নীরব অন্ধত্বের প্রধান কারণ গ্লুুকোমা উল্লেখ করে অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, গ্লুুকোমা মারাত্মক দৃষ্টিনাশী রোগ, চোখের নীরব ঘাতক। গ্লুুকোমা রোগ সম্পর্কে আমাদের সচেতনতা সৃষ্টি করতে হবে। যারা চল্লিশোর্ধ্ব তাদের প্রত্যেকেরই উচিত চোখের যে কোন ধরনের উপসর্গের সুচিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া। বিশেষজ্ঞ চিকিৎসকদেরও এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করতে হবে।
র্যালিতে উপসি’ত ছিলেন, হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম, আইসিও এর পরিচালক প্রফেসর ডা. খুরশীদ আলম, আইসিও এর অধ্যপক ডা. মোহাম্মদ মুনিরুজ্জামান ওসমানী, হাসপাতালের গ্লুকোমা বিশেষজ্ঞ ডা. সামস মো. নোমান, কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, ডা. মো. ফিরোজ খান, ডা. সাজ্জাদ হোসেন খান, ডা. উম্মে সালমা, ডা. দস্তগীর হোসেন, আইসিও’র লেকচারার জুয়ের দাশগুপ্তসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। এছাড়া সাপ্তাহব্যাপী এ কর্মসূচিতে হাসপাতালের চিকিৎসকরা আগত রোগী ও তাদের স্বজনদের দৃষ্টিনাশী গ্লুুকোমা রোগ সম্পর্কে অবগত করেন।