নিজেকে সভ্য ও সুন্দর করে বহিঃপ্রকাশ ঘটানোই সংস্কৃতি

নিজস্ব প্রতিবেদক

‘মানবিক সমাজ গঠনে সংস্কৃতিচর্চার কোন বিকল্প নাই। সুস’ সংস্কৃতির মাধ্যমে আলোকিত মানুষ গড়া সম্ভব। চেতনার উন্মেষ ঘটায় সংস্কৃতি। সংস্কৃতি একটি জীবন চেতনা। নিজেকে সভ্য ও সুন্দর করে বহিঃপ্রকাশ ঘটানোই হচ্ছে সংস্কৃতি। এটা মানুষের এমন একটা আনন্দের বাহন, যার মূল আশ্রয় সৌন্দর্য ও প্রেম।’
গতকাল অভ্যুদয়ের একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধনীতে নাট্যজন আসাদুজ্জামান নূর এ কথা বলেন। তিনি অভ্যুদয়ের শিল্পীদের প্রতি আহ্বান জানান অজিত রায়কে নিয়ে আরও গঠনমূলক উদ্যোগ নিতে এবং অজিত রায়ের দেখানো পথে দৃপ্ততায় এগিয়ে যেতে।
গতকাল একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অভ্যুদয় সংগীত অঙ্গন, চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে তিনদিনের উৎসবের উদ্বোধন হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং ভারতীয় সহকারী দূতাবাস, চট্টগ্রামের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন নাট্যজন এবং সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এছাড়াও বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক নাট্যজন সাইফুল ইসলাম বাবু। অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে ৩ দিনের অনুষ্ঠানের সূচনা হয়। দর্শকদের স্বাগত জানিয়ে অনুষ্ঠান শুরু করেন সংগঠনের সাধারন সম্পাদক প্রকৌশলী সুমন বসাক। আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের সম্মাননা স্মারক এবং উত্তরীয় প্রদান করেন সভাপতি প্রদ্যোৎ মজুমদার।
শুভেচ্ছা বক্তব্যে নাট্যজন সাইফুল আলম বাবু নাট্যজন আসাদুজ্জামান নূরকে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি সংস্কার এবং আধুনিকায়নে উল্লেখযোগ্য ভূমিকার জন্য চট্টগ্রামের সংস্কৃতিকর্মীদের পক্ষ থেকে ধন্যবাদ জানান এবং বিদেশি শিল্পীদের আমন্ত্রণের ক্ষেত্রে সরকারি বিধিমালা আরো সহজ করার জন্য সরকারের কাছে আবেদন জানান।
এরপর অভ্যুদয় সংগীত অঙ্গন একে একে পরিবেশন করে’ তোমার পরশ থাকুক আমার হৃদয় ভরা’ শিরোনামে শিল্পী শ্রেয়সী রায়ের পরিচালনায় এবং সেজুুতিঁ দের পাঠে একক এবং সম্মিলক গান পরিবেশন করেন কামনাশীষ সেনগুপ্ত, এলড্রিন ডি ক্রাউলি, প্রিয়ম বিশ্বাস, শিল্পী রায়, রীপা পালিত, নির্পণা মুখার্জি, চন্দ্রিমা ভৌমিক রাত্রি, লিরা গিলবার্ড, সংগীতা তালুকদার, রিতু সাহা, সুদেঞ্চা নন্দী, তিনা বড়-য়া, ময়ুরী দাশগুপ্তা, অন্তিকা দাশগুপ্তা, শুচিস্মিতা চেীধুরী, মেঘা কানুনগো, মুনমুন সেন, অনুদীপ্তা ভট্টাচার্য্য, অনিন্দিতা দে, ঐন্দ্রিলা কানুনগো, হদিতা চক্রবর্ত্তী, পূর্ণা মল্লিক, কথক দাশ, সুস্মিতা হাওলাদার, পূজা বনিক, মধুলিকা মন্ডল, তৃষা দাশ, শিবিকা পাল, নন্দিতা মন্ডল খেয়া, শ্রীপর্ণা মজুমদার।
এদিকে আজ ১৫ মার্চ সন্ধ্যায় ২য় দিনে আয়োজনে রয়েছে শিল্পী শ্রেয়সী রায় এবং শ্রীমন্ত সাহার পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান ‘অনুভবে জেনেছিলেম’। অনুষ্ঠানের ১ম পর্বে অতিথি হিসেবে উপসি’ত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী, বাংলাদেশ রপ্তানি ব্যুরোর মহাপরিচালক অভিজিৎ চেীধুরী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।