চাক্তাইয়ের বস্তিতে অগ্নিকাণ্ড

‘নাশকতা’ কি-না খতিয়ে দেখার নির্দেশ নওফেলের

নিজস্ব প্রতিবেদক

চাক্তাই ভেড়া মার্কেট এলাকায় অগ্নিকাণ্ডে শিশুসহ ৯ জনের প্রাণহানির ঘটনা নাশকতা কি-না তা খতিয়ে দেখতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। গতকাল সোমবার সকালে ক্ষতিগ্রস্তদের দেখতে গিয়ে তিনি এ নির্দেশ দেন।
অগ্নিকাণ্ডের এ ঘটনায় ইতোমধ্যে নাশকতার অভিযোগ পাওয়া গেছে উল্লেখ করে মন্ত্রী নওফেল বলেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখা গুরুত্বপূর্ণ। শিশুসহ ৯ জন জীবন্ত দগ্ধ হলো। তারা নাশকতার শিকার হয়েছেন কি-না সেটি আমরা জানতে চাই।’ নওফেল আরো বলেন, ‘বস্তিতে বেশ কিছু ব্যক্তি ভয়ভীতি দেখিয়েছে। কিছু মানুষকে আটকে রাখার অভিযোগ শুনেছি। তবে তা কতটুকু সত্য আমরা জানি না। সত্যতা না জেনে মন্তব্য করতে চাই না। কেউ যদি অন্য কোনো পরিকল্পনার অংশ হিসেবে ব্যবহার করে, তাহলে অবশ্যই ব্যবস’া নেব।’ কর্ণফুলী নদীর তীরে চলমান অবৈধ স’াপনা উচ্ছেদ কার্যক্রমের সম্পর্কে নওফেল বলেন, ‘উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ন্যায্যভাবেই নদীর তীর থেকে উচ্ছেদ শুরু হয়েছিল। তবে এর প্রেক্ষিতে কোনো ঘটনা ঘটেছে কি না-সেটা খতিয়ে দেখতে হবে।’
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে জানিয়ে উপমন্ত্রী নওফেল বলেন, জেলা
প্রশাসকের সঙ্গে কথা বলেছি। যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের একটা তালিকা করে পুনর্বাসন এবং ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে ব্যবস’া করা হচ্ছে।’ এর আগে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ করেন মহিবুল হাসান চৌধুরী নওফেল।
১৭ ফেব্রুয়ারি ভোররাতে ভেড়া মার্কেট এলাকার ওই বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই পরিবারের সাতজনসহ ৯ জনের মৃত্যু হয়। এর মধ্যে একজন শিশুও রয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন।