নারী আসন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরম্ন

সুপ্রভাত ডেস্ক

একাদশ জাতীয় সংসদের সংরড়্গিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কাছে ফরম বিক্রি শুরম্ন করেছে ড়্গমতাসীন দলটি। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এই ফরম বিক্রি শুরম্ন হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন। খবর বিডিনিউজ।
আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানান, নির্বাচন কমিশন নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করার আগ পর্যনত্ম আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি চলবে। প্রতিটি ফরমের জন্য নেওয়া হচ্ছে ৩০ হাজার টাকা করে। বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরড়্গিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরড়্গিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।
আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরড়্গিত আসন পেতে পারে।
নির্বাচন কমিশন ইতোমধ্যে জানিয়েছে, আগামী ১৭ ফেব্রম্নয়ারি সংরড়্গিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
এ নির্বাচনের ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরড়্গিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমান সংখ্যক প্রার্থী মনোনয়ন দেয়া হবে বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।
আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধনের সময় অন্যদের মধ্যে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, উপ দপ্তর সম্পাদক বিপস্নব বড়ুয়া উপসি’ত ছিলেন।