নতুন নৌপ্রধান আওরঙ্গজেব

সুপ্রভাত ডেস্ক

নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী। রোববার প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে নৌপ্রধান নিয়োগের কথা জানানো হয়। তিনি এডমিরাল এম নিজামউদ্দিন আহমেদের স’লাভিষিক্ত হচ্ছেন। রিয়াল এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী তিন বছর ধরে উপকূল রক্ষী বাহিনী-কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ভাইস এডমিরাল হিসেবে পদোন্নতি নিয়ে আগামী ২৬ জানুয়ারি নৌবাহিনীর প্রধানের দায়িত্ব নেবেন তিনি। ২০২০ সালের ২৫ জুলাই পর্যন্ত এক বছর ছয় মাসের জন্য আওরঙ্গজেব চৌধুরীকে নৌবাহিনী প্রধান পদে নিয়োগ দেওয়া হয়েছে। একই দিন আরেক প্রজ্ঞাপনে এডমিরাল নিজামউদ্দিনের অবসরোত্তর ছুটি মঞ্জুরের কথা জানায় প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।
আওরঙ্গজেব চৌধুরী ১৯৭৮ বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দেন। কর্মজীবনে তিনি নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমোডর কমান্ডিং চট্টগ্রাম, কমোডর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, মেরিন একাডেমির কমান্ডেন্ট, মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষের দায়িত্ব সামলে এসেছেন তিনি।
আওরঙ্গজেব চৌধুরী জার্মানি, যুক্তরাষ্ট্র, ভারত, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে পেশাগত নানা প্রশিক্ষণ নিয়েছেন। তিনি হাওয়াই থেকে ফ্লাগ অফিসার কমপোনেন্ট কমান্ডার কোর্স সম্পন্ন করেন। আওরঙ্গজেব চৌধুরী ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন। তিনি এখন ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে পিএইচডি করছেন। আওরঙ্গজেব চৌধুরীর স্ত্রী একজন চিকিৎসক। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।