নতুন উচ্চতায় কোহলি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

ক্রমেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালায় বিরাট কোহলি এবার স্পর্শ করলেন নতুন উচ্চতা। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়েছিলেন আগেই। এবার ওয়ানডে র্যাঙ্কিয়েও অভিজাত এই মাইলফলক অর্জন করলেন ভারতীয় অধিনায়ক। খবর বিডিনিউজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে অবিশ্বাস্য পারফরম্যান্স কোহলিকে তুলে নিয়েছে এই উচ্চতায়। সিরিজে রেকর্ড গড়া ৫৫৮ রান করে কোহলি নিজের এক নম্বর জায়গা সংহত করেছেন আরও। তার রেটিং পয়েন্ট এখন ৯০৮। ওয়ানডে র্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট ছোঁয়া প্রথম ভারতীয় ব্যাটসম্যান কোহলি। ১৯৯৮ সালে শচিন টেন্ডুলকারের ৮৮৭ রেটিং পয়েন্ট ছিল ভারতের হয়ে আগের সর্বোচ্চ। কোহলি টেন্ডুলকারের রেটিং পয়েন্ট ছাড়িয়েছিলেন আগেই। এবার ছাড়ালেন ৯০০। টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিয়ে ৯১২ রেটিং পয়েন্ট নিয়ে এখন দুইয়ে আছেন কোহলি। বর্তমানে খেলছেন ক্রিকেটার মধ্যে দুই সংস্করণেই ৯০০ ছোঁয়ার স্বাদ পেয়েছেন আর কেবল এবি ডি ভিলিয়ার্স। আইসিসি র্যাঙ্কিংয়ের ইতিহাসেই এই কীর্তি আছে আর মাত্র তিন জনের।
১৯৯৩ সালে ব্রায়ান লারার ৯১৩ রেটিং পয়েন্টর পর কোহলির ৯০৮ রেটিং পয়েন্টই এখনও পর্যন্ত সর্বোচ্চ। সব মিলিয়ে ওয়ানডে ইতিহাসের এটি সপ্তম সর্বোচ্চ। সর্বকালের সর্বোচ্চ ৯৩৫ রেটিং পয়েন্টের রেকর্ড ভিভ রিচার্ডসের।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ৩২৩ রান করে কোহলির স্বদেশি শিখর ধাওয়ান চার ধাপ এগিয়ে উঠেছেন দশে। সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির পর চোট পেয়ে ছিটকে যাওয়া ফাফ দু প্লেসি এক ধাপ এগিয়ে উঠেছেন আটে।