নবাব সিরাজ-উদ-দৌলার ২৯০তম জন্মবার্ষিকী

দেশপ্রেমের ইতিহাসগুলো বর্তমান প্রজন্মের অনুকরণীয়

নবাব সিরাজ উদ দৌলার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লায়ন হাকিম আলী
নবাব সিরাজ উদ দৌলার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লায়ন হাকিম আলী

বাংলা, বিহার ও উড়িষ্যার স্বাধীন শেষ নবাব- নবাব সিরাজ-উদ-দৌলার ২৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র ও বাংলাদেশ সমাজ উন্নয়ন ও তমুদ্দিন সাহিত্য মজলিশের যৌথ উদ্যোগে ঐতিহাসিক চট্টগ্রাম সম্মিলন ১৯ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরীর সার্কিট হাউস জিয়া জাদুঘর অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।
ঐতিহাসিক চট্টগ্রাম সম্মিলন তিনটি পর্বের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী সভা, সেমিনার ও মুক্ত আলোচনার সভাপতিত্ব করেন পৃথকভাবে যথাক্রমে সৈয়দ মুনীর খোরাসানী, এস.এম সিরাজ-উদ-দৌলা ও সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন।
সম্মিলনের উদ্বোধন করেন নবাব সিরাজ-উদ-দৌলার নবম বংশধর বিশিষ্ট লেখক ও গ্রন্থ প্রণেতা নবাবজাদা আলি আব্বাস-উদ-দৌলা। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট লেখক গবেষক আলহাজ আহমদুল ইসলাম চৌধুরী। চট্টগ্রাম সম্মিলনের প্রধান অতিথি ছিলেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক আলহাজ লায়ন হাকিম আলী।
সেমিনার ও সম্মিলনে দুটি প্রবন্ধ পাঠ করেন সুফিতাত্বিক ও ইসলামী চিন্তাবিদ ইকবাল আহমদ রিসালপুরী মাইজভাণ্ডারী ও ইতিহাস গবেষক ও সিএইচআরসির সভাপতি সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন। আলোচনায় অংশগ্রহণ করেন প্রাবন্ধিক সিদ্দিকুল ইসলাম, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য সাহিদা আক্তার জাহান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান মোস্তাক আহমদ ভাসানী, এম.এ সাত্তার, প্রখ্যাত ইতিহাসবিদ এবিএম ফয়েজউল্লাহ, নজরুল গবেষক সিরাজুল ইসলাম চৌধুরী, বিশিষ্ট আইনজীবী এমএ আবু তাহের, ডা. মুহাম্মদ জামাল উদ্দিন, ইতিহাস গবেষক অধ্যক্ষ মুহাম্মদ ইউনুচ কুতুবী, রাজনীতিবিদ এমএ সালাম, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম, যুগ্ম সাধারণ সম্পাদক কবি আসিফ ইকবাল, লেয়াকত হোসেন, চট্টগ্রাম জেলা স্কাউটসের সাবেক সাধারণ সম্পাদক এসএম শাহনেওয়াজ আলী মির্জা, শিক্ষক মাহবুবুর রহমান, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অবঃ) ফরিদ উদ্দিন, কাজী গোলাপ রহমান, চট্টগ্রাম সাহিত্য পরিষদের সভাপতি মোহাম্মদ আবদুর রহিম, পুঁথি গবেষক মুহাম্মদ ইসহাক চৌধুরী, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক মো. আসিফ ইকবাল, ডা. শওকত জাহান, জহিরউদ্দিন আহমেদ চৌধুরী, ইমরান সোহেল, মুহাম্মদ সোলাইমান, লেখক এসএম ওসমান, ছেনোয়ারা সুলতানা, মুবিন সিকদার, সাইফুল আকতার বাপ্পা, শাহনুর আলম, মহিউদ্দিন চৌধুরী প্রমুখ। চট্টগ্রাম সম্মিলনে বক্তারা বলেছেন, দেশপ্রেম ও বাংলার হারানো গৌরবময় ইতিহাসগুলো বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরে এই প্রজন্মকে দেশের জন্য গর্বিত অংশীদার হিসেবে গড়ে তুলতে হবে। সেই ক্ষেত্রে দেশপ্রেম সৃষ্টি ও সচেতনতার মাধ্যমে প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের সকলে পবিত্র দায়িত্ব। বাংলার গৌরবময় কালজয়ী ইতিহাসগুলো বর্তমান প্রজন্মের অনেকের কাছে অজানা। বিজ্ঞপ্তি