দুই পাহাড় থেকে সরানো হলো ১০০ পরিবার

নিজস্ব প্রতিবেদক
Eviction_Ak khan Hill_DC (5)

নগরীর একে খান পাহাড় এবং বাটালি হিলস’ পিডব্লিউ কলোনি এলাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত ১০০টি পরিবারকে নিরাপদ স’ানে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
গতকাল বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে পরিচালিত অভিযানে এ পদক্ষেপ গ্রহণ করা হয়। অভিযানে উপসি’ত ছিলেন সদর সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মনসুর।
জেলা প্রশাসকের স্ট্যাফ অফিসার মো. রমিজ আলম জানান, ‘চলমান ভারীবর্ষণে পাহাড়ধসের দুর্ঘটনারোধে গতকাল সকাল থেকে জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর দুই পাহাড়ে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। অভিযানে দুই পাহাড় থেকে প্রায় ১০০টি পরিবারকে নিরাপদ স’ানে সরিয়ে নেওয়ার পাশাপাশি অবৈধভাবে
নির্মিত ৪৫টি টিনের তৈরি কাঁচাঘর উচ্ছেদ করা হয়।’
রমিজ আলম জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে ৭টি নিরাপদ আশ্রয়কেন্দ্র প্রস’ত করা হয়েছে। ফায়ার সার্ভিস, সিটি করপোরেশন এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস’া একযোগে পাহাড়ে দুর্ঘটনারোধে কাজ করছে। মহানগর এলাকায় ৬টি রাজস্ব সার্কেলে সহকারী কমিশনারের (ভূমি) তত্ত্বাবধানে নিজ জিন এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত জনগণকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং কার্যক্রম অব্যাহত আছে।
উল্লেখ্য, গত রোববার সকাল থেকে ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য মাইকিং শুরু করে জেলা প্রশাসন। এর পরদিন নগরীর ৯টি পাহাড়ে অভিযান চালিয়ে ৪৯০টি পরিবারকে নিরাপদ স’ানে সরিয়ে নেওয়ার পাশাপশি প্রায় ১৪০টি অবৈধ বসতঘর উচ্ছেদ করে জেলা প্রশাসন।