দিনে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগরীতে দিনের বেলা ট্রাক, কাভার্ডভ্যান, লং-ভেহিকল, প্রাইম মুভারসহ অন্যান্য পণ্য-মালবাহী যানবাহনে যত্রতত্র মালামাল উঠা-নামা ও অবৈধ পার্কিংয়ের ফলে যানজট সৃষ্টি হচ্ছে। এতে নগরীতে দিনের বেলায় রাসত্মার ধারণড়্গমতার অতিরিক্ত যানবাহন (যান্ত্রিক ও অযান্ত্রিক ) চলাচলসহ যানবাহনের চাপ সৃষ্টির ফলে জনসাধারণের স্বাভাবিক চলাচল বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এর ফলে দুর্ঘটনার কবলে প্রাণ হারাচ্ছে পথচারীরা। এ অবস’ায় ট্রাফিক-উত্তর বিভাগের আওতাধীন এলাকায় চট্টগ্রাম বন্দরকেন্দ্রীক প্রধান সড়ক ও আনত্মঃজেলা যোগাযোগের সড়ক ব্যতীত নগরীর আট রম্নটে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি)।
এ রম্নটগুলো হলো- বালুছড়া, বিআরটিএ হতে অক্সিজেনমুখী, অক্সিজেন মোড় হতে ষোলশহর দুই নম্বর গেইটমুখী, কাপ্তাই রাসত্মার মাথা হতে বহদ্দারহাট বাস টার্মিনালমুখী, আটমার্সিং হতে স্টেশন রোডমুখী, কদমতলী (নীচের অংশ) হতে আটমার্সিংমুখী, কর্ণফুলী নতুন ব্রিজ হতে বাকলিয়া ও কোতোয়ালী থানা মোড়মুখী, মাঝিরঘাট রোড হতে নিউ মার্কেটমুখী ও নেওয়াজ হোটেল হতে সিটি কলেজমুখী সড়কে।
গতকাল বৃহস্পতিবার রাতে সিএমপির জনসংযোগ কর্মকর্তা প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ সব রম্নটে প্রতিদিন সকাল ৮টা হতে রাত ১০টা পর্যনত্ম পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান, লং-ভেহিকেল, প্রাইম মুভারসহ অন্যান্য পণ্য-মালবাহী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
উলিস্নখিত সময়ের পর পণ্যবাহী যানবাহন চলাচল ও মালামাল উঠানামা করতে পারবে। তবে জরম্নরি আমদানিকৃত খাদ্যদ্রব্য ও রপ্তানিযোগ্য গার্মেন্টস পণ্য চট্টগ্রাম চেম্বার ও বিজিএমইএ কর্তৃক ইস্যুকৃত নির্ধারিত স্টিকারসহ বিশেষ ব্যবস’ায় চলাচল করতে পারবে।
চট্টগ্রাম মহানগরীর সুষ্ঠু যান চলাচল নিশ্চিতের পাশাপাশি যানজট নিরসনে সংশিস্নষ্ট সকলের সহযোগিতা কামনা করেছে সিএমপি।