জাপানে সেমিনারে প্রবাসী কল্যাণমন্ত্রী

দক্ষ শ্রমিক দিয়ে জাপানে কর্মী চাহিদা পূরণ সম্ভব

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস’ান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল গতকাল জাপানের বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘ইকোনোমি অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট অফ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে অংশ নেন।
এতে প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস’ান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জাপানে বিভিন্ন সেক্টরে বাংলাদেশী দক্ষ কর্মী নিয়োগের সম্ভাবনা ও সুযোগের বিষয়টি তুলে ধরেন।
তিনি বলেন, ‘জনশক্তি, কর্মসংস’ান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ৭০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শ্রমিক/টেকনিক্যাল ইন্টার্ন দ্বারা জাপানের কর্মীর চাহিদা পূরণ করা সম্ভব। এর মাধ্যমে উভয় দেশের মধ্যকার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করা সম্ভব হবে।’
জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেটরো), টোকিও চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিসহ ৮টি সাপোটিং অর্গানাইজেশন এবং ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আইএম জাপান) সেমিনারের আয়োজন ও অন্যান্য সহযোগিতা প্রদান করে।
সেমিনারে ৩৫০টির অধিক জাপানি নিয়োগকর্তা ও সংগঠনের প্রেসিডেন্ট এবং প্রতিনিধি অংশ নেন।
সেমিনারে বাংলাদেশের পক্ষে ‘বাংলাদেশ লেটেস্ট ইকোনোমি সিচুয়েশন : হিউম্যান রিসোর্স ইউটিলাইজেশন অ্যান্ড ফ্রেন্ডশিপ রিলেশনশিপ উইথ জাপান’ বিষয়ক বক্তব্য রাখেন জনশক্তি, কর্মসংস’ান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা। জাপানের পক্ষে ‘নিউ টেকনিক্যাল ইন্টার্ন ট্রেডিং প্রোগ্রাম ইন জাপান অ্যান্ড এক্সেপ্টেন্স টেকনিক্যাল ইন্টার্নস ডিসপ্যাচড বাই বাংলাদেশ গভর্নমেন্ট’ বিষয়ক বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অরগানাইজেশন (আইএম জাপান) এর নির্বাহী চেয়ারম্যান কিওই ইয়ানাগিসাওয়া।
এতে আরও বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস’ান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি ও জাপানস’ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। বিজ্ঞপ্তি