থিসারার ব্যাটেও শেষ রক্ষা হয়নি লঙ্কানদের

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় দিক হারানো শ্রীলঙ্কাকে নিজের প্রথম সেঞ্চুরিতে লড়াইয়ে রেখেছিলেন থিসারা পেরেরা। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবেও শেষরক্ষা করতে পারেননি তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। খবর বিডিনিউজ’র।
দ্বিতীয় ওয়ানডেতে মাউন্ট মঙ্গানুইতে ২১ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে কেন উইলিয়ামসনের দল। ৩২০ রানের লক্ষ্য তাড়ায় ২৯৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।
বড় রান তাড়ায় শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দানুশকা গুনাথিলাকা ছাড়া ভালো করতে পারেননি প্রথম ছয় ব্যাটসম্যানের কেউ। ৭৩ বলে এই ওপেনারের ৭১ রানের পরও ১২৮ রানে ৭ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সফরকারীরা।
খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার কৃতিত্ব থিসারার। লাসিথ মালিঙ্গার সঙ্গে অষ্টম উইকেটে ৭৫ রানের জুটিতে গড়েন প্রাথমিক প্রতিরোধ। কয়েকবার জীবন পাওয়া মালিঙ্গা ১৭ রান করে ফিরলে ভাঙে বিপজ্জনক হয়ে উঠা জুটি।
নবম উইকেটে লাকশান সান্দক্যানের সঙ্গে থিসারার ৫১ রানের জুটিতে কমে ব্যবধান। দশম উইকেটে নুয়ান প্রদিপের সঙ্গে বাঁহাতি এই ব্যাটসম্যানের ৪৪ রানের জুটিতে বেঁচে থাকে সম্ভাবনা। টিম সাউদির এক ওভারে চারটি ছক্কা হাঁকিয়ে সমীকরণ সহজ করে ফেলেছিলেন থিসারা। জয়ের জন্য শেষ ৪ ওভারে শ্রীলঙ্কার দরকার ছিল ২৬ রান। শেষ তিন ব্যাটসম্যানকে নিয়ে ১৭০ রান যোগ করা থিসারা মেলাতে পারেননি এই সমীকরণ। ম্যাট হেনরিকে ছক্কায় উড়ানোর চেষ্টায় ট্রেন্ট বোল্টের দারুণ ক্যাচে ১৪০ রানে থামেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার ৭৪ বলের বিস্ফোরক ইনিংসটি গড়া ১৩ ছক্কা ও ৮ চারে।
এর আগে বে ওভালে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। আগের ম্যাচে সেঞ্চুরি করা মার্টিন গাপটিলকে পঞ্চম ওভারে ফেরান মালিঙ্গা। অধিনায়ক উইলিয়াসমনকে দ্রুত বিদায় করেন প্রদিপ।পরের পাঁচ উইকেটের কেবল একটি নেন লঙ্কান বোলাররা।