তামিমের সেঞ্চুরি বাংলাদেশের সংগ্রহ ২৭৯

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

পারলেন না সাকিব। সেঞ্চুরির হাতছোঁয়া দূরত্বে থেকে ফিরতে হয়েছে তাকে প্যাভিলিয়নে। ৯৭ রান করে আউট হয়ে গেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে ভুল করেননি তামিম ইকবাল, ঠিকই সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ওপেনার। এই দুই ব্যাটসম্যানের চমৎকার দুটি ইনিংসে ভর দিয়ে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ স্কোরে জমা করেছে ৪ উইকেটে ২৭৯ রান। খবর বাংলাট্রিবিউন’র।

পাল্লা দিয়ে রান তুলেছেন সাকিব-তামিম। একবার সাকিব এগিয়ে যান তো, পরক্ষণেই তামিম যান এগিয়ে। সেঞ্চুরি কে আগে পাবেন, সেটা নিয়েও চলেছে ‘প্রতিযোগিতা’। কিন’ সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে পারেননি সাকিব। সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থাকতে দেবেন্দ্র বিশুর বলে ‘বিগ’ শট খেলতে গিয়ে শিমরন হেটমায়ারের হাতে ধরা পড়েন তিনি।

তার আগে তামিমের সঙ্গে গড়ে যান ২০৭ রানের জুটি। তাদের এই জুটিটাই বাংলাদেশকে এনে দেয় বড় সংগ্রহের ভিত। সাকিব সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়লেও তামিম করেছেন শতকের উদযাপন। চমৎকার ব্যাটিংয়ে বাংলাদেশি ওপেনার পূরণ করেছেন ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। ওপেনিংয়ে নেমে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ১৩০ রান করে। ১৬০ বলের ইনিংসটি তিনি সাজান ১০ চার ও ৩ ছক্কায়।

গত বছরের জুনে সবশেষ সাকিব দেখেছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগ্যারের দেখা। এরপর বারকয়েক সম্ভাবনা জাগালেও ওয়ানডেতে আর সেঞ্চুরি পাওয়া হয়নি সাকিব আল হাসানের। সেই আক্ষেপ দূর করার সুযোগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৈরি হলেও ভাগ্য সহায় হয়নি তার। তবে সুযোগ নষ্ট করেননি তামিম।
সাকিবের আউটের পরই ফিরে যান সাব্বির রহমান (৩)। তবে বাংলাদেশের স্কোর ২৭৯ পর্যন্ত যাওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন
মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ১১ বলে ৩ চার ও ২ ছক্কায় খেলে যান ঝড়ো ৩০ রানের ইনিংস। আন্দ্রে রাসেলের বলে আউট হন তিনি। আর তামিমের সঙ্গে ইনিংস শেষ করেন মাহমুদউল্লাহ ৪ রানে অপরাজিত থেকে।

এর আগে ক্যারিবিয়ানদের বিপক্ষে টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। ব্যাট হাতে ইনিংস শুরু করেন তামিম ও এনামুল। প্রথম ওভারে আন্দ্রে রাসেলের বলে ১ রান করেছিল বাংলাদেশ। কিন’ দ্বিতীয় ওভারের তৃতীয় বলে আউট হন এনামুল। জেসন হোল্ডারের বলে অ্যাশলে নার্সকে স্লিপে ক্যাচ দেন এই ওপেনার। ৩ বল খেলে কোনও রান করতে পারেননি তিনি। তারপর দেখেশুনে খেলতে থাকেন তামিম ও সাকিব আল হাসান। যদিও ৪.৪ ওভারে বৃষ্টির বাধায় খেলা বন্ধ হয়ে যায়, অবশ্য কিছু সময় পরই শুরু হয় ম্যাচ।