‘তরুণ-তরুণী মেলাও হাত রুখে দাঁড়াও জঙ্গিবাদ’

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া

চকরিয়ায় তরুণ আলো প্রকল্প-ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজনে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় আটটি ভিন্ন ইভেন্টে অংশ নিয়ে উৎসবে মেতেছে তরুণ প্রজন্মের হাজারো শিক্ষার্থী। ‘তরুণ-তরুণী মেলাও হাত, রুখে দাঁড়াও জঙ্গিবাদ’ : এই স্লোগানে তরুণ আলো প্রকল্প-ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় উপজেলার দশটি শিক্ষা প্রতিষ্ঠান ও পাঁচটি সংগঠনের অংশগ্রহণে একসাথে অনুষ্ঠিত হয়েছে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।
অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে চকরিয়া সাহারবিল আন্ওয়ারুল উলুম কামিল মাদ্রাসা, আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসা, পহরচাঁদা ফাজিল মাদ্রাসা, বদরখালী এমএস ফাজিল মাদ্রাসা, হারবাং হামেদিয়া দাখিল মাদ্রাসা, ডুলাহাজারা ডিগ্রি কলেজ, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়, ডুলাহাজারা বহুমুখী উচ্চ বিদ্যালয়, হারবাং ইউনিয়ন উচ্চ বিদ্যালয়। অপরদিকে পাঁচটি সংগঠনের মধ্যে আছে মালুমঘাট তরুণ প্রজন্ম, পুকপুকুরিয়া একতা সংঘ, সাহারবিল তরুণ সংঘ, পৌরসভার ডিএন্ডজি ক্লাব ও দরবেশকাটা তরুণ সংঘ।
চকরিয়া সাহারবিল আন্ওয়ারুল উলুম কামিল মাদ্রাসা প্রাঙ্গণে গত ৯ মে বুধবার তরুণ আলো প্রকল্প-ইলমা চকরিয়ার আয়োজনে উপজেলা পর্যায়ে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক পদ্মলোচন বড়-য়া। বিশেষ অতিথি ছিলেন দশটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও অন্যান্য শিক্ষকবৃন্দ, তরুণ আলো কর্মকর্তা জাহিদুর রহমান, আদিলুর রহমান।
দিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন করেন সাহারবিল আন্ওয়ারুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রুহুল কুদ্দুস আন্ওয়ারী। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের অংশগ্রহণে দীর্ঘ লাফ, সাঁতার, মিউজিক্যাল চেয়ার, চামচ মার্বেল দৌড়, স্মৃতি পরীক্ষা, দেশাত্মবোধক গান, যেমন খুশি তেমন সাজ ও কুইজসহ অন্তত আটটি ইভেন্টের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় তিনটি প্রথম স’ানসহ ৯টি পুরস্কার জিতে উপজেলায় প্রথম স’ান অর্জন করে। এরপর বিকেলে পাঁচটি সামাজিক সংগঠনের অংশগ্রহণে তরুণ আলো ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টের ফাইনালে সাহারবিল তরুণ সংঘকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় চকরিয়া পৌরসভার পুকপুকুরিয়া একতা সংঘ। সবশেষে জয়ী দলকে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন তরুণ আলো ইলমা প্রকল্পের চকরিয়া উপজেলা প্রজেক্ট ম্যানেজার ফোরকান মাহমুদ।