তনি উপজলো রাঙামাটতি ে৫ চয়োরম্যান প্রার্থীর ভোট বর্জন

নজিস্ব প্রতবিদেক, রাঙামাট গ্িধ

রাঙামাটরি বাঘাইছড়,ি নানয়িারচর ও কাউখালী উপজলো পরষিদ নর্বিাচন েপাঁচ চয়োরম্যান প্রার্থী গতকাল ভোট বর্জন করছেনে। একই সাথ েসাত ভাইস চয়োরম্যান প্রার্থীও তাদরে ভোট বর্জনরে খবর জানয়িছেনে। ভোট বর্জন কর েনর্বিাচন স’গতিরে আবদেন করছেনে তারা। দুই উপজলোতইে জাতীয় রাজনতৈকি দলরে কোনও দলই অংশ নয়েনি।
্তুরাত েভোটগ্রহণ ও দনিরে বলোয় ভোটারদরে কন্দ্রেমুখী হত েনা দয়ো্থর অভযিোগ এন েরাঙামাটরি বাঘাইছড় িউপজলোয় ভোটগ্রহণ শুরম্নর একঘণ্টা পরইে ভোটবর্জনরে ঘোষণা দয়িছেনে পার্বত্য চট্টগ্রাম জনসংহত িসমতি ি(জএেসএস) সমর্থতি চয়োরম্যান প্রার্থী বড়ঋষ িচাকমা এবং তনি ভাইস চয়োরম্যান প্রার্থী। এ উপজলোয় পার্বত্য চট্টগ্রাম জনসংহত িসমতিরি দুট িঅংশরে প্রভাবশালী দুই নতো বড়ঋষ িচাকমা ও সাবকে চয়োরম্যান সুদর্শন চাকমা মুখোমুখ িহয়ছেলিনে এবার চয়োরম্যান পদে।
ভোট বর্জনরে ঘোষণা দয়ি েবর্তমান চয়োরম্যান ও এবাররে প্রার্থী বড় ঋষ িচাকমা অভযিোগ করছেনে, ‘আগরে রাতইে বভিন্নি কন্দ্রে অস্তে্ররে ভয় দখেয়ি েভোটগ্রহণ করা হয়ছে।ে ভোটরে দনি সকাল থকেেই ঁ
ভোটারদরে কন্দ্রে েআসত েবাধা দয়ো হয়।্থ তনি িবলনে, জনসংহত িসমতিরি (এমএনলারমা) বপিুল সংখ্যক বহরিাগত ও সশস্ত্র কর্মী এলাকায় অবস’ান নয়ি েভোট সন্ত্রাস করলও পে্রশাসন কোনও পদড়্গপে না নয়োয় নর্বিাচন বর্জনরে ঘোষণা দলিাম। আরও তনি ভাইস চয়োরম্যান প্রার্থীও নর্বিাচন বর্জন করছেে।
নানয়িারচররে চয়োরম্যান প্রার্থী রূপম দওেয়ান অভযিোগ করছেনে, রাতইে বশেরিভাগ কন্দ্রে েভোটগ্রহণ শষে হয় েগছে েএবং দনিরে বলোয় ভোটাররা কন্দ্রেইে যতে েপারনে।ি সঙ্গত কারণইে নর্বিাচন েথাকার কোন মান েনইে। তাই আমসিহ তনি চয়োরম্যান প্রার্থী এবং চার ভাইস চয়োরম্যান প্রার্থী বর্জন কর েনর্বিাচন থকে েসর েগলোম।
তনি িজানয়িছেনে, চয়োরম্যান প্রার্থী জোনত্মিনা চাকমা, পঞ্চানন চাকমাও নর্বিাচন বর্জন করছেনে। বর্জনকারী ভাইস চয়োরম্যান প্রার্থীরা হলনে, রণ বকিাশ চাকমা, সুজতি তালুকদার, মহলিা ভাইস চয়োরম্যান কোয়ালটি িচাকমা ও কনকিা চাকমা। এই সাত প্রার্থীর বর্জনরে পর এই উপজলোয় ভোটরে মাঠ েছলিনে পার্বত্য চট্টগ্রাম জনসংহত িসমতি ি(এমএনলারমা) সমর্থতি বর্তমান চয়োরম্যান প্রগত িচাকমা এবং দুই ভাইস চয়োরম্যান আসমা আক্তার ও নুরম্নজ্জামান হাওলাদার।
এদকি েকাউখালী উপজলো পরষিদ নর্বিাচন েজনসংহত িসমতি িসমর্থতি প্রার্থী অর্জুন মন িচাকমা নর্বিাচন থকে েসর েদাঁড়য়িছেনে। বলো সাড় েএগারোটার দকি েতনি িনর্বিাচন বর্জনরে ঘোষণা দনে। এই উপজলোয় দুই চয়োরম্যান প্রার্থী আওয়ামী লীগরে শামসুদ্দৌহা ও জনসংহত িসমতিরি প্রার্থীর অর্জুন মন িচাকমার মধ্য অরে্জুন মন িচাকমা ভোট বর্জন করনে। তনি িজানান, ব্যাপক ভোট কারচুপ িও ভোট প্রদান েভোটারদরে বাধার কারণ েআম িনর্বিাচন থকে েসর েদাঁড়য়িছেি।
নানয়িাচর উপজলো নর্বিাহী অফসিার মো. মাসউদ পারভজে মজুমদার বলনে, তনি চয়োরম্যান ও চার ভাইস চয়োরম্যান প্রার্থী নর্বিাচন স’গতি করার জন্য একট িআবদেন জমা দয়িছেনে। বষিয়ট িরটিার্নংি অফসিারক েজানয়িছেি।
রাঙামাটরি রটিার্নংি অফসিার ও অতরিক্তি জলো প্রশাসক (সার্বকি) এসএম শফ িকামাল বষিয়ট িশুনছেনে বল েজানয়িছেনে।
প্রসঙ্গত, বাঘাইছড় িউপজলোয় দুই আঞ্চলকি সংগঠন জনসংহত িসমতি িবড়ঋষ িচাকমা ও জনসংহত িসমতি ি(এমএন লারমা) সমর্থতি প্রার্থী সুদর্শন চাকমা প্রতদ্বিন্দ্বতিা করছনে। অন্যদকি েনানয়িারচর উপজলোয় ৫ জন প্রার্থী চয়োরম্যান পদ প্েরতদ্বিন্দ্বতিা করছনে। এদরে মধ্য েবর্জনকারী তনি চয়োরম্যাপন প্রার্থী বাদ েরূপম দওেয়ান এবং বর্তমান চয়োরম্যান প্রগত িচাকমা দুজনই পার্বত্য চট্টগ্রাম জনসংহত িসমতি ি(এমএললারমা)র প্রার্থী হসিবে প্েরচার ও দাব িকর েআসছলিনে। এই দুই উপজলোয় চয়োরম্যান পদ েজাতীয় দলগুলোর কোনও প্রার্থী ছলি না।