তথ্যমন্ত্রী ক্লাসে!

সুপ্রভাত ডেস্ক

জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বিভিন্ন চমক দেখালেও এবার ব্যতিক্রমধর্মী চমক নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হাজির হয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। খবর বাংলানিউজের।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে খ-কালীন শিড়্গক হিসেবে মাস্টার্সের শিড়্গার্থীদের ক্লাস নিয়েছেন তিনি। মন্ত্রী হিসেবে বাংলাদেশে এর আগে কেউ বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়েছেন বলে জানা নেই।
গতকাল বিকেল সাড়ে ৪টায় ২০১২-১৩ শিড়্গাবর্ষের মাস্টার্সে গেস্নাবাল ক্লাইমেট চেঞ্জ বিষয়ক ৫০২ নম্বর কোর্সের ক্লাস নিয়েছেন তথ্যমন্ত্রী।
গত বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপড়্গের অনুরোধে একটি ক্লাস নেয়ার পর শিড়্গার্থীরা হাছান মাহমুদকে নিয়মিত শিড়্গক হিসেবে পাওয়ার আগ্রহ
প্রকাশ করেন। শিড়্গক-শিড়্গার্থীদের দাবি এবং অনুরোধে ড. হাছান মাহমুদ গত সেপ্টেম্বর মাস থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খ-কালীন শিড়্গক হিসেবে যোগ দেন।
পরিবেশ বিভাগের শিড়্গকরা জানান, এর আগে তিনি আমাদের বিভাগে ক্লাস নিয়েছেন। কিন’ তথ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরে তিনি যে আবার আমাদের বিভাগে ক্লাস নেবেন ভাবতে পারিনি। তার ক্লাস শিড়্গার্থীরা খুব উপভোগ করেন।
জাবিতে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদএর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিড়্গকতা করেছেন ড. হাছান মাহমুদ।
শিড়্গাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন হাছান মাহমুদ। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আনত্মর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেছেন তিনি। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন তিনি।
শিড়্গাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন ড. হাছান মাহমুদ।
বর্তমানে ড. মাহমুদ দেশে এবং আনত্মর্জাতিক পরিম-লে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন।
এছাড়া জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স’ায়ী কমিটির সভাপতি হিসেবে সফলতার সঙ্গে কাজ করেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হয়ে তথ্যমন্ত্রীর দায়িত্ব পান ড. হাছান মাহমুদ।