ঢাকা-উত্তরবঙ্গ-চট্টগ্রাম সংযোগে ‘ঢাকা বাইপাস সড়ক’

সুপ্রভাত ডেস্ক

রাজধানীর সঙ্গে দেশের উত্তরবঙ্গ হয়ে চট্টগ্রাম বন্দরে সংযোগ ঘটাতে নির্মাণ হবে ঢাকা পাইপাস সড়ক। প্রথমবারের মতো সরকারের সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানের অংশীদারিত্বে প্রায় ৪৮ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়কে থাকবে চারটি লেন। খবর বাংলানিউজ।
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মহাসড়ক বিভাগের সঙ্গে চীনের সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ গ্রম্নপ করপোরেশন শামীম এন্টারপ্রাইজ-ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেডের চুক্তি সই হয়।
প্রকল্পের অর্থমূল্য ধরা হয়েছে ৩ হাজার ৩৯১ কোটি ২ লাখ ৭৬ হাজার ৯৬৮ টাকা। এরমধ্যে সরকার দেবে ২২৩ কোটি ৭৯ লাখ ২৫ হাজার টাকা। ২০২২ সালের মধ্যে ঢাকা বাইপাস সড়কে দিয়ে গাড়ি চলাচল করবে।
নির্মাণকারী প্রতিষ্ঠান ২৫ বছরে এই সড়ক থেকে টোল আদায়ের মাধ্যমে তাদের বিনিয়োগ তুলে নেবে। ঢাকা বাইপাস সড়ক যাবে জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর পর্যনত্ম।
চুক্তি সই অনুষ্ঠানে উপসি’ত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডির প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, শামীম এন্টারপ্রাইজের ব্যবস’পনা পরিচালক আমিনুল হক, ইউডিসির ব্যবস’াপনা পরিচালক কালাম হোসেন প্রমুখ।