ঢাকায় ফিরলো টাইগাররা

আজ থেকে আবারো অনুশীলন শুরু

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে চট্টগ্রাম এক সপ্তাহের অনুশীলন ক্যাম্প করেছে বাংলাদেশ দল। সেখান থেকে টাইগাররা ঢাকায় ফিরেছে। গত ৪ আগস্ট চট্টগ্রামে ক্যাম্প করতে টাইগাররা সেখানে উড়াল দেয়। খবর বাংলানিউজ’র।
বন্দর নগরীতে টাইগারদের অনুশীলন পর্বটা পুরোপুরি সম্পন্ন করতে পারলেও প্রস্তুতি ম্যাচে বাগড়া দেয় বৃষ্টি। ব্যাটিং-বোলিং অনুশীলনের পর একদিন বিশ্রাম নিয়ে দুই দলে বিভক্ত হয়ে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে টাইগাররা। তবে, বৃষ্টির কারণে তৃতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। তার আগের দুদিনেও বৃষ্টির কারণে পুরোপুরি খেলা হয়নি।
দীর্ঘ ১১ বছর পর টেস্ট সিরিজ খেলতে চলতি মাসের ১৮ তারিখ বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। সফরে স্বাগতিকদের বিপক্ষে দু’টি টেস্ট ম্যাচ খেলবে সফরকারীরা। যার প্রথমটি ২৭ আগস্ট থেকে ঢাকার আর দ্বিতীয় ও শেষ ম্যাচটি ৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
চট্টগ্রাম পর্বের আগে হোম অব গ্রাউন্ড খ্যাত মিরপুরে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অস্ট্রেলিয়া সিরিজ ও দক্ষিণ আফ্রিকা সফরের ক্যাম্প করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ঢাকায় অনুশীলন শেষে মুশফিক-সাব্বির-তামিম-মোস্তাফিজ-মাহমুদুল্লাহ রিয়াদরা নিজেদের আরও ভালো করে ঝালিয়ে নিতে চট্টগ্রামে অনুশীলন করে। প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটাররা চট্টগ্রামে গেলেও ঢাকায় থেকেছেন ওয়ানডে দলপতি মাশরাফি। সাকিব ও মিরাজ ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) অংশ নিতে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন। সাকিব এবং মিরাজ ছাড়া অন্যরা চট্টগ্রামে গেলেও যাওয়া হয়নি মোসাদ্দেক হোসেন সৈকতের। এছাড়া, মাশরাফি-সৈকতের মতো চট্টগ্রাম পর্বে যাননি এনামুল হক বিজয়, আবুল হোসেন রাজু ও সাইফউদ্দিন। তিন দিনের অনুশীলন ম্যাচে তাদের কূন্যতা পূরণে নতুন করে যোগ হন নাজমুল হোসেন, নাঈম হাসান ও সঞ্জিত সাহা। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় দল। হোম কন্ডিশনের পূর্ণ ব্যবহার নিশ্চিত করতেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করে টাইগাররা। নিজেদের সেরাটা দিতেই প্রস্তুতি নিয়েছে টাইগাররা। এর আগেও ঢাকার বাইরে ঘাঁটি গেড়েছিল বাংলাদেশ। গত বছর নিজেদের মাটিতে এশিয়া কাপ আর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুলনায় ক্যাম্প করেছিল টাইগাররা। সফল ক্যাম্প শেষে ঢাকায় ফিরে আসা বাংলাদেশ ক্রিকেট দল একদিন বিশ্রামে থেকে ্‌ থেকে আবারো শুরু করবে অনুশীলন। অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে এরপর নিজেদের মধ্যে ভাগ হয়ে ১৬ ও ১৭ আগস্ট আরো একটি প্রস্তুতি ম্যাচ খেলবে মুশফিক-রিয়াদ-তামিমরা।