টোকিও অলিম্পিকের আয়োজক হতে ঘুষ দিয়েছে জাপান?

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

২০২০ সালের টোকিও অলিম্পিকের আয়োজক হতে ঘুষ দিয়েছে জাপান। এমন অভিযোগ শুরম্ন থেকে চলে আসছিলো। জাপান সব প্রক্রিয়ার কথা স্বচ্ছ হয়েছে দাবি করলেও চলমান বিতর্কিত ঘটনায় তদনেত্ম নেমেছে ফরাসি কর্তৃপড়্গ। চলমান অভিযোগের পরই পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাপানের অলিম্পিক কমিটির প্রধান সুনেকাজু তাকেদা। খবর পরিবর্তন’র।
ফরাসি কৌশুলীদের দাবি আয়োজক হতে ২ মিলিয়ন ইউরো ঘুষ দিয়েছেন জাপানের অলিম্পিক কমিটির প্রভাবশালী প্রধান। এই ঘটনায় তিনি তদনেত্মর মুখে রয়েছেন। ২০১৩ সালে টোকিও অলিম্পিক আয়োজনের দায়িত্ব পায় মাদ্রিদ ও ইসত্মাম্বুলকে হারিয়ে।
তাকেদার বিরম্নদ্ধে অভিযোগ তিনি ভোটের আগে একটি সিঙ্গাপুরি কনসালটেন্সি ফার্মকে অর্থ দিয়েছিলেন। যার সঙ্গে সম্পৃক্ত সাবেক ওয়ার্ল্ড অ্যাথলেটিকস প্রধান লামিন ডিয়াকের ছেলে! যিনি টোকিওকে যখন আয়োজক হিসেবে বিজয়ী ঘোষণা করা তখন আনত্মর্জাতিক অলিম্পিক কমিটির সদস্যও ছিলেন। তার নাম পাপা মাসাটা ডিয়াক। তার বিরম্নদ্ধেও আনা এই হয়েছে অভিযোগ। অবশ্য এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন তাকেদা। তিনি দুর্নীতির অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘আমার মনে হয় না আমি অবৈধ কিছু করেছি। এটা অতিমাত্রায় গুরম্নত্ব পাওয়ায় বিষয়টি আমাকে পীড়া দিচ্ছে।’