টেকসই নির্মাণকে গুরুত্ব দিতে হবে

চুয়েটে সেমিনার

বিজ্ঞপ্তি
_DSC0074

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ইনস্টিটিউট অব আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং রিসার্চ (আইইইআর) এর আয়োজনে ভবন ও সেতু নির্মাণে ‘ভূমিকম্প প্রতিরোধী ডিজাইনের অগ্রগতি’ বিষয়ক দিনব্যাপী সেমিনার গতকাল ১২ জুলাই অনুষ্ঠিত হয়।
পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে সকাল ১১ ঘটিকায় উক্ত সেমিনারের উদ্বোধন করেন চুয়েটের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর এবং স’াপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। এতে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী, দ্য বুয়েট-জাপান ইনস্টিটিউট অফ ডিজাস্টার প্রিভেনশান অ্যান্ড আরবান সেইফটি (বুয়েট-জেআইডিপিইউএস)-এর পরিচালক অধ্যাপক ড. রাকীব আহসান।
গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন চুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর এবং পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। এতে সভাপতিত্ব করেন আইইইআর’র পরিচালক ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বলেন, ভূমিকম্পে আমরা খুব অসহায় হয়ে পড়ি। সবখানে নানা ধ্বংসযজ্ঞ দেখা যায়। বহুতল ভবনগুলোর অবস’া আরো করুণ হয়। আমাদের অঞ্চলে গড়ে ১০০ বছরে ১টি বড় ধরনের ভূমিকম্প হওয়ার তথ্য আছে। ফলে আমরা কেউ বিপদমুক্ত নই। আমাদের এখন টেকসই নির্মাণকে গুরুত্ব দিতে হবে। ডিজাইন এবং ডিটেলিং এর ব্যাপারে আরো সচেতন হতে হবে। লোকেশনের চাহিদা মোতাবেক নির্মাণ হচ্ছে কিনা তা দেখতে হবে। তিনি আরো বলেন, সব কিছুর বেলায় সফটওয়্যার নির্ভর হলে চলবে না। তাই সফটওয়্যার আপডেটের পাশাপাশি নিজেকেও আপডেট থাকতে হবে। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের প্রভাষক নাফিসা মারিয়াত।
সেমিনারে পৃথক চারটি সেশনে চারটি কি-নোট উপস’াপন করা হয়। ‘সিসমিক এনালাইসিস অ্যান্ড ডিজাইন অফ আর সি বিল্ডিংস ইউজিং বিএনবিসি ’ শিরোনামে উপস’াপন করেন চুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর এবং পুরকৌশল বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, ‘গ্রাউন্ড ইমপ্রুভমেন্ট কেইস স্টাডিস ইন বাংলাদেশ’ শিরোনামে বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী, ‘ রিসেন্ট আর্থকোয়েক রিলেটেড রিসার্সেস এট বুয়েট- জেআইডিপিইউএস’ শিরোনামে বুয়েট- জেআইডিপিইউএস এর পরিচালক অধ্যাপক ড. রাকীব আহসান এবং ‘ অ্যাডভান্সেস ইন সিসমিক রেসিসটেন্ট ডিজাইন অফ আরসি ব্রিজেস’ শিরোনামে চুয়েটের আইইইআর’র পরিচালক ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া প্রবন্ধগুলো উপস’াপন করেন।