সিআইইউতে সেমিনার

টেকসই উন্নয়নের জন্য সুশাসনের সমন্বয় জরুরি

Untitled-1

চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি সম্মেলন কক্ষে ‘ডেভেলপমেন্ট পার্টনারশিপ ইন মিডেল ইনকাম কান্ট্রিজ- দ্য ট্রান্‌িজশন ইস্যুজ : এ কেস স্টাডি অব বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার গতকাল বেলা ৩টায় অনুষ্ঠিত হয়েছে।
সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিআইইউ ট্রাস্টি বোর্ডের সভাপতি তৌহিদ সামাদ।
সেমিনারে গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্নর ড. সালেহউদ্দীন আহমেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. সৈয়দ সাজ্জাদুর রহমান, সিনিয়র ফেলো, স্কুল অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড গ্লোবাল স্টাডিজ, ইউনিভার্সিটি অব ওটাওয়া।
সূচনা বক্তব্যে আইজিডিআইএস এর পরিচালক ও ব্যবসায় অনুষদের সহযোগী অধ্যাপক মনজুর কাদের ইন্সটিটিউট এর পরিচয় তুলে ধরেন।
আইজিডিআইএস সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে এর পরিচালক ও ব্যবসায় অনুষদের সহযোগী অধ্যাপক মনজুর কাদের বলেন, এ ইন্সটিটিউট এর মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সুশীল সমাজ প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা ও কর্পোরেট সেক্টরের পেশাগত দক্ষতা উন্নয়ন ও অভিজ্ঞতা বিনিময় করার লক্ষ্যে যৌথ গবেষণা ও পলিসি ডায়ালগের আয়োজন করা হবে। এছাড়া ভবিষ্যতে এ ইন্সটিটিউট এর অধীনে অর্থনৈতিক উন্নয়ন, সুশাসন ও আন্তর্জাতিক সহযোগিতার উপর কোর্স চালু করা হবে। সেমিনারের শুরুতে বক্তব্য রাখেন সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য সৈয়দ মাহমুদুল হক। ড. সৈয়দ সাজ্জাদুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপনায় বলেন, ‘বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ (এমআইসি) স্থিতি অর্জনে বছরে ঊর্ধ্বমুখী জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষমাত্রা নির্ধারণ করেছে। তবে এ স্থিতি অর্জনে বাংলাদেশকে এগিয়ে নিবে যাবার চ্যালেঞ্জসমূহ নিয়ে আমাদের ভাবতে হবে’।
তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের বৈদেশিক অনুদান সহযোগিতা কমে গেছে ঠিকই; কিন্তু এ পরিবর্তিত পরিস্থিতিতে একটি দেশ কিভাবে বিষয়গুলোকে আমলে নিয়ে পরিকল্পনা গ্রহণ করে তা ব্যাখ্যা করাই আলোচনার মূল উদ্দেশ্য’।
আলোচনায় বক্তারা বলেন, ‘বাংলাদেশ ইতিমধ্যেই ২০১৪ সালে এলএমআইসি যোগ্যতা অর্জন করেছে। তবে উৎপাদিত আয় ও কর্মসংস্থান, শিল্প উৎপাদনশীলতা ও সুশাসনের মাধ্যমে কাঠামোগত রূপান্তর প্রভৃতি বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন সামাজিক অর্থনৈতিক উন্নয়নের সূচকসমূহের অগ্রগতি সত্ত্বেও টেকসই উন্নয়নের লক্ষ্যে মর্যাদা, নিরাপত্তা ও সুশাসনের সমন্বয় অত্যন্ত জরুরি’।
বক্তারা আরো বলেন, ‘রপ্তানি পণ্য বৈচিত্র্যের স্বল্পতা, বহুমুখী অর্থনৈতিক ব্যবস্থার সুব্যবস্থাপনা এবং অর্থনীতির বিশেষত্বেও অপ্রতুলতা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ (এমআইসি) স্থিতি অর্জনে চ্যালেঞ্জ এর সম্মুখীন করেছে’।
সভাপতির বক্তব্যে সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ‘মধ্যম আয়ের দেশ (এমআইসি) অর্জনে বাংলাদেশকে আরো দীর্ঘমেযাদী পরিকল্পনা গ্রহণ করতে হবে’।
মূল প্রবন্ধ উপস্থাপন শেষে মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। সেমিনারে সিআইইউ এর বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, বিএসআরএম এর প্রতিনিধি, ইস্পাহানি গ্রুপের প্রতিনিধি, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর শিক্ষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, প্রশাসনিক বিভাগ প্রধান ও বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরাু অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি