টার্কিশ ডেজার্ট বাকলাভা

রেসিপি : সুমনা সুমি

এই মিষ্টান্ন সারা পৃথিবীতেই জনপ্রিয়। তৈরি একটু জটিল হলেও খেতে দারুণ।
এখানে কেনা ‘ফিলো পেস্ট্রি’ পেস্ট্রি তৈরির রুটি ব্যবহার করা হয়েছে। চাইলে বাসাতেও এটা করা যায়।
ফিলো ডো/পেস্ট্রি তৈরি
ময়দা ৪ কাপ। ডিম ২টি। লবণ ১ চা-চামচ। বেইকিং পাউডার ২ চা-চামচ। পানি আধা কাপ বা পরিমাণ মতো। তেল আধা কাপ। রুটি বেলার জন্য কর্নফ্লাওয়ার।
ময়দা, বেইকিং পাউডার ও লবণ মিশিয়ে নিন। তেল ও ডিম মিশিয়ে ময়দার মিশ্রণে দিন। ভালো করে মাখিয়ে নিন যেন ঝুরঝুরা হয়। এখন পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করুন। খামির নরম হবে না। ৩০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। খামির দুভাগ করে নিন। একভাগ নিয়ে ১৮ ভাগ করুন। পিঁড়িতে কর্নফ্লাওয়ার ছিটিয়ে ১৮টি ছোট বল থেকে ১৮টি কিছুটা পাতলা রুটি বানিয়ে নিন।
একটি রুটির উপর ভালো মতো কর্নফ্লাওয়ার মাখিয়ে অন্য একটি রুটি তার উপর রাখুন। এভাবে ১৮টি রুটি একটির উপর অন্যটা রাখুন। প্রতিটা রুটির মাঝে কর্নফ্লাওয়ার মাখানো থাকবে নয়ত লেগে যাবে। এই ১৮টি রুটি একসঙ্গে বেলে বড় করে নিন। আর মাঝে কর্নফ্লাওয়ার মাখানো বলে রুটিগুলোকে আলাদা করাও যাবে। দ্বিতীয় ভাগ খামির থেকেও এভাবে করুন। মোট ৩৬টি রুটি হবে।
বাকলাভা তৈরি
কেনা বা ঘরে বানানো ফিলো পেস্ট্রি লিভস বা রুটি (উপরে যেটা বানানো হয়েছে) ৫০০ গ্রাম। মাখন ৩/৪ কাপ গলানো ও আধা কাপ তেল (মিশিয়ে নিন)। আখরোট, পেস্তা বাদাম, কাঠবাদাম ৩ কাপ (মিশিয়ে কিছুটা গুঁড়া করা।
সিরার জন্য
চিনি ১ কাপ। মধু ১/৪ কাপ। দারুচিনি গুঁড়া আধা চা-চামচ। লেবুর রস ২ টেবিল-চামচ। পানি আধা কাপ। সিরার উপকরণ মিশিয়ে চুলায় দুই মিনিট ফুটিয়ে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। বেইকিং ডিশের সাইজে ফিলো ডো লিভস বা রুটি কেটে নিন। এক টুকরা লিভস বা রুটি বসিয়ে মাখন ব্রাশ করে উপরে আরেক টুকরা বসিয়ে আবার মাখন ব্রাশ করুন। এভাবে ১০ টুকরা বসিয়ে নিন। এখন ১/৩ বাদামগুঁড়া বিছিয়ে উপরে পাঁচ টুকরা লিভস বা রুটি বসিয়ে আবার মাখন ব্রাশ করুন। প্রতিটা লিভস বা রুটির মাঝে মাখন ব্রাশ করা থাকবে।
এখন ১/৩ বাদামগুঁড়া বিছিয়ে দিন। উপরে আবার পাঁচ টুকরা রুটি বা লিভস বসিয়ে আবার মাখন ব্রাশ করুন। বাকি ১/৩ বাদামগুঁড়া বিছিয়ে দিন। এর উপর ১০ টুকরা রুটি বা লিভস বসিয়ে উপরে মাখন ব্রাশ করুন। প্রতিটা লিভস বা রুটির মাঝে সবসময় মাখন ব্রাশ করা থাকবে। ধারালো ছুরি দিয়ে বাকলাভা টুকরা করে দিন। ওভেন ১৮০ সে. তাপমাত্রায় প্রি হিট করুন। এখন বেকিং ডিশটা ওভেনে রেখে ৪০ থেকে ৫০ মিনিট বা বাদামি হওয়া পর্যন্ত বেইক করুন। হয়ে গেলে নামিয়ে সঙ্গে সঙ্গে ঠাণ্ডা সিরা গরম বাকলাভা’তে ঢেলে দিন। পুরাপুরি ঠাণ্ডা হলে পরিবেশন করুন। এটা প্রায় এক সপ্তাহ রেখে খাওয়া যায়।