জেলা প্রশাসনের অভিযান

ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরানো হয়েছে দু’শ পরিবার

নিজস্ব প্রতিবেদক

পাহাড়ের পাদদেশে জীবনের ঝুঁকি নিয়ে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে সচেতনামূলক অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাসের মধ্যেই গতকাল বুধবার দুপুর ২টা থেকে নগরীল বাটালি হিল এলাকায় শুরু হয় এ অভিযান।
এর আগে গত মঙ্গলবার সকাল থেকেই পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণদের সরে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। যা গতকালও অব্যাহত ছিল।
অভিযানের নেতৃত্ব দেন পতেঙ্গা ভূমি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান। এসময় চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম, আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শান’নু চৌধুরী উপসি’ত ছিলেন।
অভিযানে বাটালি হিল, মতিঝর্না, পোড়া কলোনির পাহাড়, আকবর শাহ পাহাড় ও একে খান পাহাড় থেকে প্রায় ২০০ পরিবারকে সরানো হয়েছে বলে দাবি করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিুলর রহমান।
এ ব্যাপারে তাহমিলুর রহমান জানান, অভিযানে পাহাড়ের পাদদেশে অবস’ানরতদের জেলা প্রশাসন থেকে নিরাপদ স’ানে সরে যেতে উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে ঝুঁকিপূর্ণ
অবস’ায় থাকা অনেক পরিবার ইতোমধ্যে নিরাপদে সরে গেছে।
তিনি আরও জানান, পাহাড়ের অতি ঝুঁকিপূর্ণ স’ান লাল পতাকা দিয়ে চিহ্নিত করা হয়েছে। পাহাড়ের ঝুঁকিপূর্ণ অংশে যারা ঘর তৈরি করে ভাড়া দিচ্ছেন তাদের সচেতন ও সতর্ক হওয়ার অনুরোধ করা হয়।
বৃষ্টিপাত অব্যাহত থাকলে আজ বৃহস্পতিবারও অভিযান চালানো হবে বলে জানান তিনি।