জ্বলে ওঠলে ভয়ংকর হতে পারে শ্রীলংকা : হ্যালসল

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

ক্রিকেটের মাঠে গেল বছরটা মোটেও ভালো কাটেনি ৯৬’র বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কার। হারের শুরুটা হয়েছিল জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে। প্রোটিয়াদের বিপক্ষে খেলা ৫ ম্যাচ সিরিজের ওয়ানডের কোনটিতেই জয় নিয়ে তাদের মাঠ ছাড়া হয়নি। খবর বাংলানিউজ।
এরপর মার্চে বাংলাদেশ তাদের মাঠে গিয়েই তিন ম্যাচ সিরিজের ওয়ানডে ১-১ এ ড্র করে আসে। বাকি ম্যাচটির একটি ইনিংস অনুষ্ঠিত হলেও পরের ইনিংসটি ভেসে গেছে বৃষ্টিতে (পরিত্যক্ত)।
জুনে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা তিন ম্যাচের মাত্র ১ জয়ে বিদায় নিতে হয়েছে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই। তবে দলটি সবচাইতে বড় ধাক্কা খেয়েছে গত বছরের জুন-জুলাইয়ে ঘরের মাঠে। ৫ ম্যাচ সিরিজের ওয়ানডেতে পুঁচকে জিম্বাবুয়ের কাছে হেরে গেছে ৩-২ এ। এরপর আবার নিজেদের মাঠে ভারতের কাছে ৫-০, সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ৫-০ ও সবশেষ খেলা ভারতের বিপক্ষে নিজেদের মাটিতে ৩ ম্যাচ সিরিজের ওয়ানডেতে মাত্র ১টি জয়ের মুখ দেখেছে।
কিন্তু তারপরেও আগামী ১৯ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ম্যাচে নির্ভার থাকতে পারছেন না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সহকারি কোচ রিচার্ড হ্যালসল। ক্রিকেটে সব সময়ের শক্তিশালী এই দলটি জ্বলে উঠলে প্রতিপক্ষের জন্য সেটা কতটা ভয়ংকর হতে পারে সেকথা তার ভালো করেই জানা আছে।
মঙ্গলবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে এসে তিনি সেকথাই বললেন, ‘আমরা সবাই জানি শ্রীলঙ্কা যখন সেরা পারফর্ম করে তখন সব সময়ই তারা একটি শক্তিশালি দল। তারা কেমন খেলতে পারে সেটাও আমাদের জানা আছে।’
গেল বছরের জুনে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে শ্রীলঙ্কার কাছে ভারতের পরাজয়ের কথাও মনে করিয়ে দিতে ভুল করলেন না হ্যালসল, ‘আমরা চ্যাম্পিয়নস ট্রফিতে দেখেছি যখন ওরা ভারতকে হারালো। যদিও সম্প্রতি তারা ভালো খেলছে না। তার মানে এই না এই ম্যাচে তারা ভালো খেলবে না। ওদের অ্যাঞ্জেলো ম্যাথুস ও লাকমল খুবই অভিজ্ঞ। খুবই ভালো সাইড তারা।’
ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে উড়ন্ত জয় পেয়েছে টিম বাংলাদেশ। জিম্বাবুয়েকে ১৭০ রানে অলআউট করে আট উইকেটের দাপুটে জয় দিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বিন মর্তুজার দল।