প্রধানমন্ত্রীকে রোবটমানবী

জানি, আপনার নাতনির নামও সোফিয়া

সুপ্রভাত ডেস্ক

বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া চমক দেখালো ঢাকায় এসেও; প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সে জানাল, বাংলাদেশ সম্পর্কে সে কতটা জানে। তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের মঞ্চে গতকাল বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হল যন্ত্রমানবী সোফিয়ার। খবর বিডিনিউজ।
প্রধানমন্ত্রী ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণার পরপরই হলুদ-সাদা জামদানির টপ আর স্কার্ট পরে মঞ্চে এল হলিউড অভিনেত্রী অর্ডে হেপবার্নের চেহারার আদলে তৈরি রোবট সোফিয়া। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পরনেও ছিল হলুদ শাড়ি। দুজনের আলাপ চললো ইংরেজিতে।
শুরুতেই সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী বললেন, ‘হ্যলো সোফিয়া, কেমন আছ।’
জবাবে সোফিয়া বলল- ‘হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি গর্ব অনুভব করছি। আপনার সাথে আজকের এই সাক্ষাৎ দারুণ ব্যাপার।’
বাঙালি মেয়ের সাজে এই রোবট মেয়ে তাকে চিনলে কী করে- সে কথা জানতে চাইলেন প্রধানমন্ত্রী।
সোফিয়া বলল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বাংলাদেশের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, তা সে জানে। শেখ হাসিনাকে যে বিশ্বে এখন ‘মাদার অব হিউম্যানিটি’ বলা হচ্ছে, তার উদ্যোগেই যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে তাও তার জানা।
সোফিয়া আরও বললো, প্রধানমন্ত্রীর নাতনির নাম যে তার মতই সোফিয়া-তাও তার অজানা নয়।
চমৎকৃত প্রধানমন্ত্রী এ সময় অনুষ্ঠানের অতিথিদের জানালেন, তার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নামও সোফিয়া।
এরপর সোফিয়াকে তিনি বললেন, ‘তুমি তো আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?’
জবাবে ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ নিয়ে নিজের যান্ত্রিক মস্তিষ্কে সঞ্চিত তথ্য তুলে ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট।
৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার সোফিয়াকে তৈরি করেছে হংকংয়ের হ্যানসন রোবোটিকস। মানবীর আদলে তৈরি এই রোবট প্রশ্ন শুনে ইংরেজিতে তার উত্তর দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সে কণ্ঠ ও চেহারা শনাক্ত করতে পারে; বিভিন্ন তথ্য-উপাত্ত ব্যবহার করে ক্রমাগত বাড়িয়ে নিতে পারে নিজের জ্ঞান।
গত অক্টোবরে রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ শীর্ষক এক সম্মেলনে সোফিয়াকে দেওয়া হয়েছে সৌদি আরবের নাগরিকত্ব। বিশ্বের কোনো দেশে রোবটকে নাগরিকত্ব দেওয়ার এমন ঘোষণা এটাই প্রথম।
চার দিনের ডিজিটাল ওয়ার্ল্ডে যোগ দিতে সোমবার মধ্যরাতে ঢাকায় আসে সোফিয়া। তার চালক হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের জিওভানি লায়নও সঙ্গে আসেন।
ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন গতকাল বুধবার বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে রাখা হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে। সেখানে ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামে একটি অনুষ্ঠানে অংশ নেবে সে। এর ডিজাইনার ডেভিড হ্যানসন সোফিয়ার কারিগরি দিক নিয়ে বক্তৃতা দেবেন সেখানে। সৌদি নাগরিক সোফিয়ার গতকাল বুধবারই ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।