জাতীয় কবির গানে বনকুমারীর সাজে পূজা

বিনোদন ডেস্ক
32b0453a042ff6813223d145ac817ffb-5b44ccab8eabc

নিস্তব্ধ ঘন গভীর বন। সেখানে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে কিছু গাছ। হঠাৎ আকাশে মেঘ ও বিদ্যুৎ চমকানোর পর নামে বৃষ্টি। শ্রাবণধারার সঙ্গে সঙ্গে বনকুমারীরা খোলস ছেড়ে বেরিয়ে এসে নাচতে শুরু করে।
তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের নতুন কোরিওগ্রাফি ‘অরণ্যা’য় দেখা যাবে এমন দৃশ্য। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘রুমঝুম রুমঝুম কে বাজায়’ গান নিয়ে সাজানো হয়েছে এটি। ‘অরণ্যা’য় অংশ নিয়েছেন তুরঙ্গমীর শিল্পীরা। নাচটি প্রচার হবে ১৫ জুলাই চ্যানেল আইয়ের পর্দায়।
‘অরণ্যা’য় সরাসরি অংশ নেওয়ার পাশাপাশি এর কোরিওগ্রাফির মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনা দিয়েছেন তুরঙ্গমীর আর্ট ডিরেক্টর পূজা সেনগুপ্ত। তিনি বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘পহেলা শ্রাবণ (১৫ জুলাই) উপলক্ষে আমরা এটি সাজিয়েছি। শ্রাবণের প্রথম বর্ষণে জগতের সব সত্তাই নতুনভাবে জীবন ফিরে পায়। আমাদের বক্তব্য এটাই।’
বনকুমারী সাজে পূজা ও তার দল
এদিকে রাজধানীর নিউ ইস্কাটনে চলছে তুরঙ্গমী স্কুল অব ড্যান্সের কার্যক্রম। নাচ শিখতে আগ্রহী শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তুরঙ্গমীর পেজ বা ওয়েবসাইট কিংবা সরাসরি ০১৬২৪২১৫৭৯২ নম্বরে ফোন করে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারেন। এ বছর জানুয়ারিতে তুরঙ্গমীর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেওয়া হয়।