চেম্বারে কর্মসংস্থান, ব্যবসায় স্থাপন শীর্ষক কর্মশালা

Chamber_BEF-18-02-18-(1)

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন’র সহযোগিতায় এবং আইএলও’র উদ্যোগে ‘বিদেশ ফেরত কর্মীদের জন্য কর্মসংস’ান, ব্যবসায় স’াপন ও ব্যবস’াপনা সহায়িকা পুস্তিকা উন্নয়ন’ শীর্ষক কর্মশালা গতকাল সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ’র সভাপতিত্বে এ সময় চিটাগাং চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, বাংলাদেশ এমপ্লয়ীজ ফেডারেশনের সেক্রেটারি সাকিব কোরেশী, আইএলও’র প্রতিনিধি রেহনুমা সালাম খান বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও বিদেশ ফেরত প্রবাসীবৃন্দ উপসি’ত ছিলেন। বিদেশ ফেরত কর্মীদের বিভিন্ন কার্যক্রমের উপর তথ্যচিত্র উপস’াপন করেন বাংলাদেশ এমপ্লয়ীজ ফেডারেশনের প্রতিনিধি সাইয়েদ লতিফ হোসেন।

কর্মশালায় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন-প্রবাসীদের কষ্টার্জিত আয়ে দেশের বৈদেশিক রিজার্ভ সমৃদ্ধ হয়েছে। দক্ষ জনশক্তি গড়ে তোলার মাধ্যমে আমরা প্রচুর পরিমাণে রেমিটেন্স আয় করতে পারি। তিনি দেশে কর্মসংস’ান ও কারিগরি শিক্ষা বৃদ্ধির মাধ্যমে বেকারত্ব দূরীকরণে সরকার অগ্রণী ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন। সৈয়দ জামাল আহমেদ দেশের ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা ও প্রাতিষ্ঠানিক কর্ণধারদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে এ ধরনের প্রবাসীদের নিয়োগ প্রদানের আহ্বান জানান। তিনি চিটাগাং চেম্বারের পক্ষ থেকে বিদেশ ফেরত কর্মীদের জন্য কর্মসংস’ান, ব্যবসায় স’াপন ও ব্যবস’াপনা বিষয়ে একটি সেল গঠনের আশ্বাস প্রদান করেন এবং জেলাভিত্তিক সংগঠন তৈরী করে ফান্ড গঠন করার আহ্বান জানান।
আইএলও’র প্রতিনিধি রেহনুমা সালাম খান বিদেশ ফেরত প্রবাসীদের কল্যাণার্থে সরকার, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, আইএলও এবং অন্যান্য দাতা গোষ্ঠী একই প্ল্যাটফর্মে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন। চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, বিদেশে দক্ষ জনশক্তি প্রেরণের মাধ্যমে দেশ বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি সুনাম বয়ে আনছে। তিনি বর্তমান অর্থনৈতিক পরিসি’তিতে সঠিক জ্ঞান ও কারিগরি দক্ষতা অর্জন ছাড়া বিদেশে টিকে থাকা অসম্ভব বলে মন্তব্য করে দেশে দক্ষ জনবল গড়ে তোলার ব্যাপারে গুরত্বারোপ করেন। চিটাগাং চেম্বারের সদ্যবিদায়ী পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, বর্তমান সরকার দেশে কর্মসংস’ান ও বিনিয়োগ বৃদ্ধিতে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।