উৎসবের আমেজে আইইবি নির্বাচন

চুয়েট উপাচার্য রফিকুল আলম চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলেছে নির্বাচন।
এতে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মো. রফিকুল আলম । তিনি ৬৪৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রকৌশলী উদয় শেখর দত্ত পেয়েছেন ২৩৮ ভোট।
ভাইস-চেয়ারম্যান (একাডেমিক ও এইচআরডি) পদে কেন্দ্রের বর্তমান সম্মানী সম্পাদক ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন এবং ভাইস-চেয়ারম্যান (এডমিন প্রফেশ. এন্ড এসডব্লিউ) পদে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার দে এবং সম্মানী সম্পাদক পদে চট্টগ্রাম সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের স’ানীয় কাউন্সিল সদস্য পদে ৩০ জন এবং চট্টগ্রাম কেন্দ্র থেকে কেন্দ্রীয় কাউন্সিল সদস্য পদে নির্বাচিত ৫ জন যথাক্রমে প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রকৌশলী মোহাম্মদ দেলোয়ার হোসেন, প্রকৌশলী মো. হারুন, প্রকৌশলী এম এ রশীদ ও প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী।
ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন সেন্টার, আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচনও একই সাথে অনুষ্ঠিত হয়। ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন সেন্টারে নির্বাহী ভাইস-চেয়ারম্যান পদে প্রকৌশলী রাজীব বড়-য়া, ভাইস-চেয়ারম্যান পদে প্রকৌশলী এস এম এ আজিম, সাধারণ সম্পাদক
পদে প্রকৌশলী মোর্শেদ মঞ্জুরুল ইসলাম এবং সম্পাদক (অর্থ) পদে প্রকৌশলী পরিমল চন্দ্র পাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
স’ানীয় কাউন্সিল সদস্য হিসেবে ৩০টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ জন এবং চট্টগ্রাম কেন্দ্র থেকে কেন্দ্রীয় কাউন্সিল সদস্য হিসেবে ৫টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন। এ পদগুলোর নির্বাচনও গতকাল অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার ও কাপ্তাই উপ কেন্দ্রে প্রায় ৫০ জন ভোটারও ভোটাধিকার প্রয়োগ করেছেন।
নির্বাচনের বদৌলতে সকল প্রকৌশলীদের মাঝে যোগাযোগ হয়েছে বলে জানান স’ানীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মো. খাইরুল মোস্তফা। তিনি সুপ্রভাতকে বলেন, প্রকৌশলীরা সবার সাথে সবসময় যোগাযোগ রাখতে পারে না। অন্তত ভোট দিতে এসে তাদের একে অপরের সাথে দেখা সাক্ষাতের সুযোগ ঘটেছে। নির্বাচনও বেশ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।
প্রার্থীরাও নির্বাচন পদ্ধতি নিয়ে সন’ষ্টি প্রকাশ করেন। ভোটকেন্দ্রের বাইরে নির্বাচনে ভোট দিতে আসা ভোটারদের সাথে কুশল বিনিময় করেন প্রার্থীরা।
দেশের সব নির্বাচনের তুলনায় আইইবি’র নির্বাচনটি বেশ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বলে মনে করেন আইইবি’র বর্তমান চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী। তিনি বলেন, দেশের সকল নির্বাচনের মধ্যে আইইবি’র নির্বাচনটি অনেক শান্তিপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। প্রার্থীরাও এখানে উপসি’ত। ভোটাররাও নিয়ম মেনে ভোট দিচ্ছেন।
সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে দেশব্যাপী ১৮টি কেন্দ্র এবং প্রায় ৩২টি উপকেন্দ্রে একই সাথে নির্বাচন অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম কেন্দ্রে মোট ভোটার সংখ্যা দুই হাজার ৩৩৩ জন। এছাড়াও সিভিল, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল, কম্পিউটার এবং এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং বিভাগে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, সম্পাদক ও সদস্য পদে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করেছেন।