চুয়েটে কর্মশালা ‘গ্রামাঞ্চলে স্যানিটেশন আধুনিকায়ন জরম্নরি’

বিজ্ঞপ্তি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর সেন্টার ফর অ্যানভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ (সিইএসইআর) এর আয়োজনে ‘দৈনন্দিন জীবনে পানি-স্যানিটেশন ও স্বাস’্যবিধির অভিযোজন’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার পুরকৌশল বিভাগের সেমিনার কড়্গে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সিইএসইআর এর চেয়ারম্যান অধ্যাপক ড. স্বপন কুমার পালিতের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এবং রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারম্নক-উজ-জামান চৌধুরী।
কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন চট্টগ্রাম ওয়াসা’র প্রধান প্রকৌশলী কাজী ইয়াকুব সিরাজদ্দৌলা, চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল ও অধ্যাপক ড. আসিফুল হক।
প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সরকার সম্প্রতি গ্রামকে শহর করার ঘোষণা দিয়েছেন। নগরীর অন্যতম প্রধান সমস্যা হচ্ছে পানি ও স্যানিটেশন ব্যবস’া। তবে গ্রামাঞ্চলে পানির সমস্যা তেমন প্রকট না হলেও স্বাস’্যসম্মত স্যানিটেশন এখনো অপ্রতুল। সেজন্য সবার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস’ার আধুনিকায়ন অত্যনত্ম জরম্নরি। চুয়েটের অ্যানভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ সেন্টার সে লড়্গ্যে কাজ করছে। এ ধরনের কর্মশালার মাধ্যমে স্যানিটেশন ও স্বাস’্যব্যবস’ায় আধুনিকায়ন ও প্রয়োজনীয় করণীয় সম্পর্কে ফলপ্রসূ কিছু বেরিয়ে আসবে বিশ্বাস করি।