মা ও শিশু হাসপাতালের নবনির্মিত ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধন

চিকিৎসা সেবা ও শিক্ষার মান আরো উন্নত করার তাগিদ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের নবনির্মিত ও সম্প্রসারিত ট্রান্সফিউশন মেডিসিন (ব্লাড ব্যাংক) বিভাগ গতকাল আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
এ উপলক্ষে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজের লেকচার গ্যালারিতে কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মোহাম্মদ ইসমাইল খান। অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল বাংলাদেশের বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত একটি অনন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠান চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজ ইতোমধ্যে বাংলাদেশে একটি অন্যতম বেসরকারি মেডিক্যাল কলেজ হিসেবে সুনাম অর্জন করেছে। তিনি বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজের শিক্ষার মান অনেক ভাল।
এ ব্যাপারে আপনাদের সুনাম রয়েছে। তিনি হাসপাতালের চিকিৎসা সেবা ও শিক্ষার মান আরো উন্নত করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে মেডিক্যাল শিক্ষার মান উন্নয়নে সকলকে আন্তরিক ভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে তিনি কোয়ালিটি কন্ট্রোল এবং ছাত্র-শিক্ষকের সম্পর্কের উপর গুরুত্বারোপ করেন। ছাত্র-ছাত্রীরা যাতে যথাযথ শিক্ষা পায় এবং একজন সুচিকিৎসক হিসেবে গড়ে উঠতে পারে এ ব্যাপারে শিক্ষকদের ভূমিকা নিতে হবে। তিনি কম্প্রিহেনসিভ এডুকেশনের জন্য এই মেডিক্যাল কলেজে সকল ব্যবস্থা রাখার অনুরোধ করেন। তিনি চট্টগ্রাম মেডিক্যাল বিশ্বািবদ্যালয়ের পক্ষ থেকে এ প্রতিষ্ঠানের জন্য সম্ভব সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খান, জেনারেল সেক্রেটারি ডা. আঞ্জুমান আরা ইসলাম ও ভাইস প্রেসিডেন্ট এস এম মোরশেদ হোসেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির জয়েন্ট জেনারেল সেক্রেটারি ডা. মো. আরিফুল আমীন, ট্রেজারার মো. রেজাউল করিম আজাদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মিসেস রেখা আলম চৌধুরী, জাহিদুল হাসান, এস এম কুতুব উদ্দিন, হারুন ইউসুফ, খায়েজ আহমেদ ভ্থঁইয়া, চমাশিহা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, প্রফেসর ডা. মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, বিএমএ নেতা ডা. মনোয়ারুল হক শামীম প্রমুখ। এর আগে প্রধান অতিথি হাসপাতালের নবনির্মিত ও সম্প্রসারিত ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তিনি হাসপাতালের বিশেষায়িত শিশু বিকাশ কেন্দ্রসহ কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগ পরিদর্শন করেন। বিজ্ঞপ্তি