চট্টগ্রাম-রাঙামাটি ও খাগড়াছড়ি মহাসড়ক

চারলেনে উন্নীত করতে সেতুমন্ত্রীর প্রতি চেম্বার সভাপতির আহ্বান

বিজ্ঞপ্তি

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক চার লেনে উন্নীত করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রতি এক পত্রের মাধ্যমে আহ্বান জানিয়েছেন।
গতকাল ১৩ ফেব্রুয়ারি প্রেরিত পত্রে চেম্বার সভাপতি বলেন, রাঙামাটি-খাগড়াছড়ি-বান্দরবান অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। পাহাড়, লেক, ঝর্ণা ও প্রাকৃতিক পরিবেশের কারণে হাজার হাজার পর্যটক এসব এলাকায় ভ্রমণ করেন। বিদেশি পর্যটকরাও ভ্রমণে আসেন। কিন’ অত্যন্ত সম্ভাবনাময় হওয়া সত্ত্বেও পর্যাপ্ত যোগাযোগ সুবিধার অভাবে পর্যটন খাতে কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। চট্টগ্রামের সাথে এসব পার্বত্য অঞ্চলের মহাসড়ক সরু ও জীর্ণ হওয়ায় পর্যটকসহ এসব এলাকার বিপুলসংখ্যক জনগণ মারাত্মক দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন।
তিনি আরও উল্লেখ করেন, বর্ণিত বিস্তীর্ণ এলাকায় উৎপাদিত ফলমূল ও কৃষিপণ্যের বিপণন ও দ্রুত বাজারজাতকরণে অসুবিধার কারণে একদিকে উৎপাদকরা যেমন ন্যায্যমূল্য পাচ্ছেন না, অন্যদিকে ভোক্তারাও তাজা ফলমূল ও সবজি থেকে বঞ্চিত হচ্ছেন। এসব ফল ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণের জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প স’াপন করা হলে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস’ান সৃষ্টি এবং এলাকার উন্নয়ন সাধিত হবে বলে চেম্বার সভাপতি পত্রে উল্লেখ করেন।
এ প্রেক্ষাপটে দেশি-বিদেশি পর্যটক আকর্ষণ, পাহাড় ও সংলগ্ন এলাকায় উৎপাদিত কৃষি পণ্য বাজারজাতকরণে এবং পার্বত্য অঞ্চল ও সংযুক্ত এলাকার সাধারণ জনগণের সুবিধার্থে চট্টগ্রাম থেকে রাঙামাটি ও খাগড়াছড়ি যোগাযোগের মহাসড়ক চার লেনে উন্নীত করা হলে এ অঞ্চলের অর্থনীতিতে অত্যন্ত ইতিবাচক পরিবর্তন আসবে বলে মনে করেন মাহবুবুল আলম।
সাধারণ জনগণসহ সংশ্লিষ্ট সকলের যোগাযোগের সুবিধা নিশ্চিত করতে চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং প্রয়োজনীয় মেরামত ও সংস্কারের উদ্যোগ নিতে সড়ক পরিবহন মন্ত্রীর প্রতি আহ্বান জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি।