অভিবাসী দিবসে প্রবাসী কল্যাণমন্ত্রী

চলতি বছর ৯ লাখ ৭৩ হাজার কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে

বিজ্ঞপ্তি

‘বিদেশ গমনেচ্ছু কর্মীদের নিরাপদ অভিবাসন সৃষ্টিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ বছরে প্রায় ১০ লাখের বেশি কর্মীর বিদেশে কর্মসংস’ানের সুযোগ সৃষ্টি হয়েছে। যা এদেশের অভিবাসন খাতের এ যাবৎকালের সর্বোচ্চ সংখ্যক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা অভিবাসী কর্মী ও তাদের পরিবারের অধিকার সুরক্ষায় কাজ করছি। এ বছর বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে ৯ লাখ ৭৩ হাজার কর্মীর কর্মসংস’ান হয়েছে। এরমধ্যে ১ লাখ ১৮ হাজার মহিলা কর্মী রয়েছে।’
গতকাল দুপুর সাড়ে ১২টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস’ান মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সংবাদ সম্মেলনে একথা বলেন।
মন্ত্রী আরো বলেন, অভিবাসী দিবসটিতে প্রতিটি জেলায় র্যালি, আলোচনা সভার পাশাপাশি সচেতনতা সৃষ্টিমূলক প্রচার-প্রচারণার ব্যবস’া করা হয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নেতৃত্বে জেলা কর্মসংস’ান ও জনশক্তি অফিস এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ এ সকল অনুষ্ঠান আয়োজন করবে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিদেশে বাংলাদেশ দূতাবাস সমূহে যাবতীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অভিবাসী দিবস উপলক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। এতে বিশেষ অতিথি থাকবেন নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি ও প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি।
আজ সকাল ৮ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে মূল র্যালিটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যাবে। এরপর আলোচনা সভা, প্রবাসী কর্মীদের সঙ্গে মতবিনিময়, অভিবাসী মেলা ও অভিবাসন বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিকাল ৩টায় ‘সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা। বিকাল ৪টা ১৫ মিনিটে চিত্রাঙ্কন, রচনা, বিতর্ক প্রতিযোগিতা ও অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলকে পুরস্কার বিতরণ অনুষ্ঠান।
দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস’ান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির সদস্য মো. ইসরাফিল আলম এমপি।
মন্ত্রণালয়ের ১০ম তলায় গতকাল সকাল ১০টায় একটি ডে-কেয়ার সেন্টার উদ্বোধন করেন প্রবাসী কল্যাণমন্ত্রী। এছাড়া মন্ত্রণালয়ের সচিব গতকাল সকাল সাড়ে ৯টায় বাংলাদেশিদের জন্য জাপানিজ ভাষা প্রশিক্ষণ সেন্টার উদ্বোধন করেন। অভিবাসনে পিছিয়ে পড়া ২২টি জেলার প্রশিক্ষণার্থীদের নিয়ে প্রশিক্ষণ শুরু করা হয়েছে। বাকি ২০টি জেলার প্রশিক্ষণার্থীদের জন্য শীঘ্রই প্রশিক্ষণ শুরু হবে।
সংবাদ সম্মেলনে উপসি’ত ছিলেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার; এনডিসি, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক; জনশক্তি, কর্মসংস’ান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলাহাস; এনডিসি, বোয়েসেল’র ব্যবস’াপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী প্রমুখ।