চবি উপাচার্যের ইউজিসি স্বর্ণপদক লাভ

সুপ্রভাত ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী রচিত গবেষণামূলক গ্রন্থ ‘দলিত ও জাতি-বর্ণ বৈষম্য : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক গ্রন্থের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) স্বর্ণপদক লাভ করেন। ১১ সেপ্টেম্বর বিকেলে ঢাকা সোনারগাঁও হোটেলের বল রুমে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর মো. আবদুল হামিদ এর কাছ থেকে উপাচার্য এ স্বর্ণপদক গ্রহণ করেন।

ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে এ স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম.পি., ইউজিসি’র সদস্যবৃন্দ ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, উপাচার্য ইতোপূর্বে উচ্চশিক্ষা-গবেষণা, সমাজ উন্নয়নে অসামান্য অবদান ও শিক্ষার গুণগত পরিবর্তনে বিশেষ অবদান রাখায় জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

বিশেষভাবে উল্লেখ্য, চবি প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আবু সাদাত মোহাম্মদ নোমান, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এর প্রফেসর ড. মো. শাহাদত হোসেন ও একই ইনস্টিটিউটের প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিনও তাঁদের স্ব স্ব গবেষণা প্রবন্ধের জন্য এবং চবি আইন বিভাগের প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক তাঁর ‘এনভায়রনমেন্টাল ল’ গবেষণা গ্রন্থের জন্য ইউজিসি স্বর্ণপদক লাভ করেছেন।

ডিনবৃন্দের অভিনন্দন
এদিকে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তাঁর গবেষণা গ্রন্থের জন্য ইউজিসি অ্যাওয়ার্ড অর্জন করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনবৃন্দ অভিনন্দন জানিয়েছেন। কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে ডিনবৃন্দ উপাচার্যের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে তাঁর নেতৃত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় আরো এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।