চবিতে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন মৃত্তিকা সম্পদের সুরক্ষা না হলে অগ্রগতি সম্ভব নয়

বিজ্ঞপ্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনত্মর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজ বিজ্ঞানী, বরেণ্য শিড়্গাবিদ প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মৃত্তিকা অমূল্য সম্পদ। মায়ের সাথে আমাদের সম্পর্ক যেমন অবিচ্ছেদ্য তেমনি মাটির সাথেও আমাদের সম্পর্ক জীবন ঘনিষ্ট।
৫ নভেম্বর বেলা ১১ টায় বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলড়্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মৃত্তিকা বিজ্ঞান বিভাগের আয়োজনে র্যালি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।
উপাচার্য তাঁর ভাষণে বলেন, মৃত্তিকা সম্পদ সুরড়্গা, এর দূষণ প্রতিরোধ এবং এ অমূল্য সম্পদকে সার্বিক অর্থে জনকল্যাণে ব্যাবহার উপযোগী রাখতে না পারলে দেশের কোনো উন্নয়ন-অগ্রগতি সাধন সম্ভব নয়। মা যেমন পরিবারের কল্যাণে আত্মনিবেদিত প্রাণে কাজ করে থাকেন, তেমনি মৃত্তিকা সম্পদও পরিবার-সমাজ ও রাষ্ট্রের প্রাণশক্তি। ‘বি দ্য সলিউশান টু সয়েল সয়েল পলিউশান’এ প্রতিপাদ্যকে ধারণ করে আমাদের শিড়্গক-গবেষকরা মৃত্তিকা দূষণ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবেন বলে উপাচার্য এ আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।
মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শের মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উক্ত বিভাগের প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া, প্রফেসর ড. নাসরীন চৌধুরী, প্রফেসর ড. মো. আবুল কাসেম, সহকারী অধ্যাপক মো. তানজিয়া শরমিন, মো. এনামুল হক, জনাব মাজহারম্নল ইসলাম ও মো. ইমাম হোসাইন সহ বিভাগের অসংখ্য ছাত্র-ছাত্রী র্যালিতে অংশগ্রহণ করেন।
উক্ত দিবস উদযাপনের কর্মসূচিতে ছিল-র্যালি, আলোচনা সভা, কেক কাটা, সেমিনার ও বিভিন্ন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ।