চট্টগ্রাম-৯ আসনে ‘ইভিএম’ দিচ্ছে আজ নির্বাচন কমিশন

মোহাম্মদ আলী

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলড়্গে চট্টগ্রাম-৯ কোতোয়ালি-বাকলিয়াসহ ছয়টি সংসদীয় আসনের ভোটারদের সচেতন করতে আজ শুক্রবার ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) প্রদান করবে নির্বাচন কমিশন (ইসি)।
জানা গেছে, রংপর-৩, খুলনা-২, সাতড়্গীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯ সংসদীয় আসনে ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে ভোটারদের ইভিএম সম্পর্কে বাসত্মব ধারণা দেয়ার জন্য আজ বৃহস্পতিবার জার সেট করে ইভিএম প্রদান করবে নির্বাচন কমিশন। পর্যায়ক্রমে ভোটার সচেতনতা বৃদ্ধি, ভোটার প্রশিড়্গণ, মক ভোটিং, ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিড়্গণ এবং ভোটগ্রহণের জন্য প্রয়োজনীয় ইভিএম প্রেরণ করবে ইসি। নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইং এবং সশস্ত্র বাহিনী বিভাগের কর্মকর্তা-কর্মচারী-সদস্যবৃন্দ ওই ইভিএম পরিচালনার দায়িত্ব পালন করবেন। সংশিস্নষ্ট আসনের রিটার্নিং অফিসারগণ ভোটার, প্রার্থী তথা সর্বসত্মরের জনসাধারণকে ইভিএম প্রদর্শনী এবং মক ভোটিং স’লে উপসি’ত করার বিষয়ে কার্যকর ব্যবস’া গ্রহণ করবেন।
জানা যায়, সিনিয়র ওয়ারেন্ট অফিসার চান মিয়া ইভিএম প্রদানের দায়িত্ব পালন করবেন। একজন উপযুক্ত প্রতিনিধি প্রেরণ করে নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন আইডিয়া প্রকল্পের আগারগাঁওস’ ইসলামিক ফাউন্ডেশন ভবনের ৮ম তলা থেকে ৪ সেট ইভিএম সংগ্রহ করার জন্য সংশিস্নষ্ট জেলার নির্বাচন অফিসে গতকাল বৃহস্পতিবার চিঠি দিয়েছে ইসি।
জানা যায়, ছয়টি আসনের ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিড়্গণ প্রদানের জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রশিড়্গক তৈরি করার জন্য আসনভিত্তিক ৫০-৬০ জনের একটি করে প্যানেল প্রস’ত করার জন্য নির্দেশনা দিয়েছে ইসি। ওই ৬টি আসনে মোট ৮৪৫টি ভোটকেন্দ্র এবং ৫ হাজার ৫১টি ভোটকড়্গ থাকবে। ৫ শতাংশ হারে অতিরিক্তসহ মোট প্রিজাইজিং অফিসার ৮৮৭, সহকারী প্রিজাইজিং অফিসার ৫ হাজার ৩০৪ এবং পোলিং অফিসার ১০ হাজার ৬০৮ জন। সংশিস্নষ্ট এলাকার নির্বাচন অফিসারসহ উপযুক্ত অন্যান্য দপ্তরের কর্মকর্তাদের অনত্মর্ভুক্ত করে ৬টি আসনে ১৪-১৫ ডিসেম্বর ৫০-৬০ জনের প্রশিড়্গক প্রশিড়্গণ এবং ২১-২৬ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিড়্গণ প্রদান করার ব্যবস’া গ্রহণ করার জন্য নির্বাচনি প্রশিড়্গণ ইনস্টিটিউটের মহাপরিচালককে দাপ্তরিক পত্র দিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম।
জানতে চাইলে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার মো. মুনির হোসাইন খান সুপ্রভাতকে বলেন, ‘কোতোয়ালি-বাকলিয়া আসনের ভোটারদের সচেতন করতে প্রদর্শনীর জন্য কাল (আজ শুক্রবার) ৪ সেট ইভিএম চট্টগ্রামে আসছে। টেকনিক্যাল এক্সপার্টরা আসলে তাদের সাথে কথা বলে প্রদর্শনীর ভেন্যু ঠিক করা হবে।’
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৪৪টি এবং ভোটকড়্গের সংখ্যা প্রায় ৭৪৩টি। এ আসনে ৭২৫টি ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
উলেস্নখ্য, গত ২৬ নভেম্বর লটারির মাধ্যমে চট্টগ্রাম-৯ কোতোয়ালি-বাকলিয়াসহ দেশের ছয়টি আসনে ইভিএমের ব্যবহার চূড়ানত্ম করে বাংলাদেশ নির্বাচন কমিশন। এরপর গত ২৭ নভেম্বর চট্টগ্রাম-৯ আসনের সকল ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে মর্মে গণবিজ্ঞপ্তি জারি করেন রিটার্নিং অফিসার ও বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।