চট্টগ্রামের ৭ উপজেলায় নৌকার চেয়ারম্যান প্রার্থী যারা

নিজস্ব প্রতিবেদক

পঞ্চম উপজেলা নির্বাচনে চট্টগ্রামের সাত উপজেলার চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। গতকাল রোববার দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ধানমন্ডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে দ্বিতীয় ধাপের ১২২ জন চেয়ারম্যান প্রার্থীর নাম প্রকাশ করেন।
চট্টগ্রামের ৭টি উপজেলায় নৌকার মনোনয়নপ্রাপ্তরা হলেন-রাউজানে একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, রাঙ্গুনিয়ায় খলিলুর রহমান চৌধুরী, হাটহাজারীতে এসএম রাশেদুল ইসলাম, ফটিকছড়িতে মোহাম্মদ নাজিম উদ্দিন, সীতাকুণ্ডে এসএম আল মামুন, মিরসরাইয়ে মো. জসিম উদ্দিন এবং সন্দ্বীপে মো. শাহজাহান।
রাউজান ও মিরসরাইয়ে আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থীর নাম প্রস্তাব করে কেন্দ্রে পাঠিয়েছিল চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। বাকি পাঁচ উপজেলায় ছিল একাধিক মনোনয়ন প্রত্যাশী। এ পাঁচ উপজেলায় নৌকার প্রতীক কে পাবেন তা নিয়ে এতোদিন ধরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে নানা জল্পনা-কল্পনা চলছিল। আওয়ামী লীগের কেন্দ্রীয় নীতিনির্ধারক যাচাই-বাছাই করে সাত উপজেলা থেকে সাতজনকে মনোনয়ন দেন।
গতকাল দুপুরে মনোনয়ন পাওয়ার খবরে উল্লসিত হন সাত উপজেলার সাত প্রার্থী। রাউজানে তৃতীয়বারের মতো নৌকার মনোনয়ন পেয়েছেন একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। তিনি সুপ্রভাতকে বলেন, ‘বিগত নির্বাচনগুলোতে আমার সাথে যারা প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তাদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। তাই এবার দল থেকে আমাকে একক প্রার্থী নির্বাচিত করা হয়। এবারও আমার সাথে কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে স্বাগত জানাবো।’
সীতাকুণ্ডে দ্বিতীয়বারের মতো নৌকার মনোনয়ন পেয়েছেন উত্তর জেলা যুবলীগের সভাপতি এসএম আল মামুন। তিনি সুপ্রভাতকে বলেন, ‘গত পাঁচ বছরে এলাকায় অনেক কাজ করেছি। আমার দক্ষতা দেখে নেত্রী আমাকে আবার মনোনয়ন দিয়েছেন।’
আগামী ১৮ মার্চ সাত উপজেলায় ভোট হবে। তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২০ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।