কর্মশালায় চবি উপাচার্য

ঘরে বসেই তথ্য-প্রযুক্তির সুফল ভোগ করছে মানুষ

বিজ্ঞপ্তি

হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) সিপি ৬০৪৭ ও চবি সাংবাদিকতা বিভাগের যৌথ উদ্যোগে ‘আইসিটি এন্যাবেলড টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি টিচিং স্কিলিস ইন হাইয়ার এডুকেশন’ শীর্ষক এক ওয়ার্কশপ চবি আইসিটি সেন্টারের ভার্চ্যুয়াল ক্লাশ রুমে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপসি’ত থেকে এ ওয়ার্কশপ উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। ওয়ার্কশপে সেশন ফ্যাসিলিটেটরস হিসেবে বক্তব্য রাখেন চবি আইসিটি সেন্টারের কো-অর্ডিনেটর মোহাম্মদ আনোয়ারুল আজিম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেজ এর ডিন প্রফেসর ড. মোস্তফা আজাদ কামাল ও ইসলামিক প্রকৌশল বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন বিভাগের লার্নিং ডিজাইনার সাব্বির হোসাইন।
উপাচার্য তাঁর ভাষণে বলেন, বাংলাদেশ এখন বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল। তথ্য-প্রযুক্তি, শিক্ষা, চিকিৎসা, দারিদ্র বিমোচন, কৃষিসহ অনেক সূচকে বাংলাদেশ এখন পাশ্ববর্তী অনেক দেশ থেকে এগিয়ে। বিশ্বে মোবাইল ব্যবহারকারী দেশ হিসেবে বাংলাদেশের অবস’ান এখন ৬ষ্ঠ। এ ছাড়াও সরকারের গৃহীত বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশের জনগণ এখন ঘরে বসেই তথ্য-প্রযুক্তির সুফল ভোগ করছে। সর্বশেষ বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর সফল উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এখন মহাকাশ যুগে পদার্পণ করেছে।
উপাচার্য তথ্য-প্রযুক্তির সদ্ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ সমাজ আরো বেশি দক্ষতা অর্জন করে যেমনিভাবে নিজেদের সমৃদ্ধ করবে পাশাপাশি এর অপব্যবহার থেকে নিজেদের দূরে রাখবে এবং জনসচেতনতা সৃষ্টিতে কাজ করবেন এ প্রত্যাশা ব্যক্ত করে ওয়ার্কসপ উদ্বোধন ঘোষণা করেন।
চবি সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের সহকারী অধ্যাপক মাধব চন্দ্র দাশের পরিচালনায় ওয়ার্কশপে বিভাগের শিক্ষকবৃন্দ উপসি’ত ছিলেন।