সিএসই ও সিডিবিএল আয়োজিত সেমিনারে ভূমি প্রতিমন্ত্রী

গার্মেন্টস কোম্পানিগুলোর পুঁজিবাজারে আসা উচিত

সুপ্রভাত ডেস্ক

দেশের অর্থনীতির অন্যতম লাইফ লাইন গার্মেন্টস খাতের কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। গতকাল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। খবর বাংলানিউজের।
ভূমি প্রতিমন্ত্রী বলেন, কোনো দেশের অর্থনীতির জন্য পুঁজিবাজার হলো লাইফ লাইনের মতো। আমাদের পুঁজিবাজারের উন্নয়নের জন্য পলিসি সাপোর্ট ও রেগুলেটরি অথরিটির আরও উদ্যোগী হওয়ার প্রয়োজন আছে। সময়ের সঙ্গে চিন্তাভাবনা করে এগোতে হবে। উন্নয়নশীল দেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন হয় পুঁজিবাজার থেকে। আমাদের দেশে সেটা হচ্ছে না। এখানে ব্যাংক খাত থেকেই দীর্ঘমেয়াদি অর্থায়ন হচ্ছে। অথচ স্বল্পমেয়াদি অর্থায়ন হওয়া উচিত ব্যাংক খাত থেকে। ব্যবসায়ীরা কেন ব্যাংকের পেছনে দৌঁড়ায়?
তিনি পলিসি সাপোর্ট দিয়ে বিনিয়োগকারীদের পুঁজিবাজারে আকর্ষণের আহ্বান জানিয়ে বলেন, যারা নিয়মিত ডিভিডেন্ট দিচ্ছে, নিয়ম-নীতি মেনে চলছে তাদের প্রণোদনা দিতে হবে, সহজীকরণ করতে হবে। ফটকাবাজ কোম্পানি থাকলে নজরদারির আওতায় আনতে হবে।
দেশের ক্রমবর্ধমান অর্থনীতির পেছনে বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, যখন বেসরকারি ব্যাংক ছিল না তখন সরকারি ব্যাংকের ব্যবস’াপকদের কাছে ধরনা দিতে হতো ঋণের জন্য। এখন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হওয়ায় তারা উদ্যোক্তাদের কাছে ধরনা দিচ্ছেন। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা। কি নোট স্পিকার ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আকতার হোসেন ও সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম। প্যানেল আলোচক ছিলেন বিজিএমইএর সাবেক সহ-সভাপতি এম এ সালাম ও দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী।
সিএসই পরিচালক ডা. মঈনুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন ডিএসইর ব্যবস’াপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, লোটাস সিকিউরিটিজের আবুল বাশার ভূঁইয়া। স্বাগত বক্তব্য দেন সিএসইর এমডি এম সাইফুর রহমান মজুমদার এবং সিডিবিএলের এমডি শুভ্র কান্তি চৌধুরী।