খাগড়াছড়িতে পাহাড় কাটা থেমে নেই

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি
খাগড়াছড়ি শহরের বিভিন্ন এলাকায় চলছে পাহাড় কাটার মহোৎসব। ছবিটি আলুটিলা এলাকার -সুপ্রভাত
খাগড়াছড়ি শহরের বিভিন্ন এলাকায় চলছে পাহাড় কাটার মহোৎসব। ছবিটি আলুটিলা এলাকার -সুপ্রভাত

খাগড়াছড়ির শহরের বিভিন্ন এলাকায় চলছে পাহাড় কাটার মহোৎসব। মুষলধারে বৃষ্টি এরমধ্যেও গত পাঁচদিন ধরে বুলডোজার দিয়ে কোন নিয়ম নীতি তোয়াক্কা না করেই কাটছে পাহাড়। স’ানীয় প্রশাসনের নীরব ভূমিকায় পাহাড় কাটা বন্ধ হয়নি।
আদালতের নির্দেশ উপেক্ষা করে স’ানীয় প্রশাসনের নাকের ডগায় আলুটিলায় প্রকাশ্যে পাহাড় কাটা হচ্ছে। পাহাড় কাটার সাথে সাথে সমানতালে চলছে ফসলি জমি ভরাট। গত ১৯ মার্চ হাইকোর্ট পাহাড় কাটা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও পরিচালককে নির্দেশ দিলেও এখানে পাহাড় কাটার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আদালতের নির্দেশনা কার্যকর করা হচ্ছে না।
একদিকে ভারী বর্ষণ, প্রাকৃতিক দুর্যোগ অন্যদিকে মানুষের দ্বারা প্রকৃতি ধ্বংস আবার পাহাড় কাটায় আতংকে আছে এলাকাবাসী।
আলুটিলা এলাকায় পাহাড় কাটায় নিয়োজিত বুলডোজার চালক নজরুল ইসলাম বলেন, একটি ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষে ৫ দিন ধরে মাটি কাটা হচ্ছে।
এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-চট্টগ্রামের প্রতিনিধি মো. হাসান বলেন, আমরা প্রশাসনের ন্যায্য উদ্যোগ আশা করবো।
জেলা প্রশাসক রাশেদুল ইসলাম সাংবাদিকের বলেন, পাহাড় কাটার ব্যাপারে সবাইকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বেআইনিভাবে পাহাড় কাটার কোনো লিখিত অভিযোগ পেলে ব্যবস’া নেয়া হবে।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মাসুদ করিম বলেন, পাহাড় কাটার লিখিত অভিযোগ পেলে আমরা আইনী ব্যবস’া নিয়ে থাকি। সেটা যেকোনো প্রতিষ্ঠানই হোক না কেন।