ক্ষতিপূরণের দাবি কর্ণফুলী টানেলের সংযোগ সড়কের কাজ বন্ধ করে দিল স্থানীয়রা

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিতব্য স্বপ্নের টানেলের সংযোগ সড়কের কাজ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল। টানেলকে ঘিরে এই এলাকার মানুষের নানা স্বপ্ন থাকলেও উপযুক্ত ড়্গতিপূরণ ও পুনর্বাসন পাওয়া না পাওয়া নিয়ে শংকায় আছে এলাকাবাসী, করছে নানা অভিযোগ। শনিবার সকালে প্রতিদিনের মত সংযোগ সড়কের শুরম্ন করা হলেও রাঙ্গাদিয়া এলাকার স’ানীয়দের প্রতিবাদের মুখে কাজ বন্ধ করে দিতে বাধ্য হয় টানেল কর্তৃপড়্গ। আজ রোববার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে পুনর্বাসন ও ড়্গতিপূরণের দাবিতে স’ানীয়রা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়ার কথা রয়েছে।
স’ানীয়রা অভিযোগ করে বলেন, টানেল কর্তৃপড়্গ স’ানীয়দের সাত ধারা নোটিশ দিলেও এখনো পর্যনত্ম কোন ড়্গতিপূরণ ও বসতবাড়ি হারানোদের পুনর্বাসনের ব্যবস’া করেনি। কর্তৃপড়্গ স’ানীয়দের বসতবাড়ি ভেঙ্গে দ্রম্নতগতিতে চালিয়ে নিয়ে যাচ্ছে টানেলের সংযোগ সড়কের কাজ। এতে করে বাড়িঘর হারানো মানুষগুলো পড়েছে বিপাকে।
স’ানীয় বাসিন্দা রূপন বসু অভিযোগ করে বলেন, আমাদের বাপ-দাদার ৪৪ শতক জমি টানেলের আওতায় পড়েছে। সাত ধারা পেলেও এখনো কোন ড়্গতিপূরণ পাইনি। ড়্গতিপূরণের বিষয়ে সিন্ধানত্ম না হওয়া পর্যনত্ম আমরা কাজ চালিয়ে নিতে দিতে পারি না।
স’ানীয় বাসিন্দা এম এ রশিদ বলেন, স’ানীয়দের জায়গা জমি ও বসতভিটার ড়্গতিপূরণের দাবিতে শানিত্মপূর্ণভাবে কাজ বন্ধ করে দিয়েছি। আমরা কাল (আজ) সকালে এলাকাবাসীর পড়্গ থেকে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করব এবং পরে মানববন্ধনের আয়োজন করব।
এ বিষয়ে জানতে কর্ণফুলী টানেল কর্তৃপড়্গের সাথে যোগাযোগ করা হলে তারা কোন বক্তব্য দিতে সম্মত হয়নি।